১৯ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ২১:৫৮, ৩ জানুয়ারি ২০২১

সোনারগাঁয়ে আগুনে পুড়ল কনকা’র ৫০ কোটি টাকার ইলেকট্রনিক্স সামগ্রী

সোনারগাঁয়ে আগুনে পুড়ল কনকা’র ৫০ কোটি টাকার ইলেকট্রনিক্স সামগ্রী

প্রেস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে কনকা ইলেকট্রনিক্স কারখানায় ভয়াবহ অগ্নিকান্ডে পুড়েছে টিভি-ফ্রিজসহ বিপুল পরিমাণ ইলেকট্রনিক সামগ্রী। এ দুর্ঘটনায় প্রায় অর্ধশত কোটি টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেছে প্রতিষ্ঠানটির মালিকপক্ষ। তবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

রোববার (৩ জানুয়ারি) বেলা পৌনে ১১টার দিকে উপজেলার মোগড়াপাড়া ইউনিয়নের পুরান টিপুরদী এলাকায় এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের ১২টি ইউনিটের প্রায় সাড়ে ৪ ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

কনকা ইলেকট্রনিক্সের মালিকপক্ষ দাবি করছে, কারখানাটিতে টিভি, ফ্রিজ, এসিসহ বিভিন্ন ইলেকট্রনিক্সের সামগ্রী তৈরি করা হতো। আগুন লেগে বিপুল পরিমাণ মালামাল পুড়ে যায়। এতে প্রায় অর্ধশত কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে বলে দাবি তাদের।

কারখানার এক কর্মকর্তা জানান, এই কারখানায় প্রতিদিন প্রায় ১শ’ ফ্রিজ উৎপাদন হতো। কারখানার দ্বিতীয় তলায় উৎপাদিত ফ্রিজগুলো মজুদ করে রাখা হয়েছিল। দ্বিতীয় তলায় বিপুল সংখ্যক ফ্রিজ আগুনে পুড়ে ছাই হয়ে গেছে।

ফায়ার সার্ভিসের ঢাকা বিভাগীয় উপ-সহকারী পরিচালক দেবাশীষ বর্মণ জানান, বিশাল এলাকা জুড়ে স্টিল স্ট্রাকচারের ওপর নির্মিত হয়েছে কনকা ব্রান্ডের রেফ্রিজেরেটর কারখানাটি। কনকা ইলেকট্রনিক্সের কারখানা ভবনের দ্বিতীয় তলার পূর্ব উত্তর কর্নারে দ্বিতীয় তলায় ছিল স্টোররুম। ওই স্টোররুমে বিপুল পরিমাণ দাহ্য পদার্থ রাখার স্থান থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। ভবনে থাকা দাহ্য পদার্থের কারণে আগুন দ্রুত ছড়িয়ে পরে। ফায়ার সার্ভিসের কর্মীরা প্রথমে নিচতলার আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হলেও দ্বিতীয় তলায় বিপুল পরিমাণ দাহ্য পদার্থ মজুত থাকার কারণে দ্বিতীয় তলার আগুন নিয়ন্ত্রণে আনতে অনেকটা বেগ পোহাতে হয়েছে। এ ঘটনায় ফায়ার সার্ভিসের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হবে। ওই কমিটিও আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করবে।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়