২৯ মার্চ ২০২৪

প্রকাশিত: ২০:৪৬, ২৬ মে ২০২১

সোনারগাঁয়ে দৃষ্টিনন্দন মসজিদ নজর কাড়ছে সবার

সোনারগাঁয়ে দৃষ্টিনন্দন মসজিদ নজর কাড়ছে সবার

প্রেস নারায়ণগঞ্জ: সোনারগাঁয়ের বৈদ্যেরবাজার এলাকায় নির্মিত দৃষ্টিনন্দিত আমান মসজিদ পাল্টে দিয়েছে সোনামোহী গ্রামের চিত্র। আধুনিক স্থাপত্য শৈলীতে নির্মিত এই মসজিদটি নজর কেড়েছে নারায়ণগঞ্জসহ আশেপাশের জেলার মানুষদের। আমান সিটি ইকোনমিক জোনে কর্মরত লোকদের প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ের জন্যে মসজিদটি নির্মাণ করা হলেও দৃষ্টি নন্দিত এই মসজিদটি বাড়িয়ে দিয়েছে পুরো এলাকার সৌন্দর্য্য।

মেঘনা নদীর তীরে ২০১৬ সালে মসজিদটির নির্মাণ কাজ শুরু হয়। ৩ বছর শেষে ২০১৯ সালে মসজিদটির নির্মাণ কাজ শেষ হয়। ৪ কোটি টাকা ব্যয়ে প্রায় ২ একর জায়গার মধ্যে নির্মিত মসজিদটিতে ব্যবহার করা হয়েছে সম্পূর্ণ আধুনিক জিনিসপত্র।

মসজিদটির স্থপতি ভেতরে একটি শান্ত এবং নির্মল পরিবেশ তৈরি করতে চেয়েছিলেন, যাতে করে মসজিদটির ভেতরে আধ্যাত্মিকতার ছাপ দেয়া যায়। সে আঙ্গিকে মসজিদটির নকশা করা হয়। ভেতরের পথটি বৃত্তাকার হলেও চারটি কোণে মসজিদটি বিভক্ত। মসজিদটির পিলারগুলো ১২ ফিট উঁচু। বাইরের শব্দ ভেতরে প্রবেশ না করতে পারে সেজন্য মসজিদটিকে ঢিবি দিয়ে সুরক্ষিত করা হয়েছে। মসজিদের খিলানগুলি দিনে ভিতরের আলোর উৎস এবং এর প্যাটার্নযুক্ত নকশাগুলি তীব্র সূর্যের রশ্মিকে নিয়ন্ত্রণ করার জন্যে ব্যবহার করা হয়েছে। মসজিদটির বাইরেই রয়েছে সুউচ্চ মিনার। দূর থেকে এর আধুনিক স্থাপত্য শৈলী যে কাউকে মুগ্ধ করে।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়