২৯ মার্চ ২০২৪

প্রকাশিত: ২১:৩২, ৮ মার্চ ২০২১

হকারদের উপর পুলিশি হামলার অভিযোগে প্রতিবাদ সমাবেশ

হকারদের উপর পুলিশি হামলার অভিযোগে প্রতিবাদ সমাবেশ

প্রেস নারায়ণগঞ্জ: হকার নেতা আসাদুল ইসলামসহ হকারদের উপর পুলিশি হামলার অভিযোগে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৮ মার্চ) সকাল সাড়ে ১১টায় নারায়ণগঞ্জ চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনারে জেলা হকার্স সংগ্রাম পরিষদের ব্যানারে এই সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত ছিলেন হকার সংগ্রাম পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সেকান্দার হায়াত, সিপিবি নারায়ণগঞ্জ জেলার সভাপতি হাফিজুল ইসলাম, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নারায়নগঞ্জ জেলার সাধারণ সম্পাদক ইকবাল হোসেন ও জেলা হকার সংগ্রাম পরিষদের আহ্বায়ক আসাদুল ইসলাম আসাদ।

সকাল সাড়ে ১১টা থেকে শুরু হওয়া হকারদের এই প্রতিবাদ সমাবেশ চলে সাড়ে ১২টা পর্যন্ত। সমাবেশ শেষে চাষাঢ়া শহীদ মিনার থেকে বিক্ষোভ মিছিল বের করে হকাররা। মিছিলটি চাষাড়া হয়ে নগরীর ২নং রেলগেইট প্রদক্ষিণ করে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে এসে শেষ হয়। মিছিল শেষ হওয়ার শেষ মুহূর্তে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে উপস্থিত হন নারায়ণগঞ্জ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহজামান। এ সময় তিনি উপস্থিত হকার নেতৃবৃন্দকে দ্রুত কর্মসূচি শেষ করতে বলেন। এ সময় জেলা হকার সংগ্রাম পরিষদের আহ্বায়ক আসাদুল ইসলাম আসাদ সংক্ষিপ্ত বক্তব্য রেখে দ্রুত কর্মসূচি সমাপ্ত ঘোষণা করেন।

এর আগে সকালে শহীদ মিনারে আয়োজিত সমাবেশে হকার সংগ্রাম পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সেকান্দার হায়াত বলেন, প্রধানমন্ত্রী বলেছিলেন যারা আমার শ্রমজীবী মানুষের রুটিরুজির উপর টালবাহানা করবেন তিনি তাদের কোনভাবে বরদাস্ত করবেন না। সারা বাংলায় যে সকল মেয়র রয়েছেন তাদের কাজ হলো হকারদের উচ্ছেদ করা। তারা প্রধানমন্ত্রীর নির্দেশনা মানেন না এবং তারা এ সরকারকে বার বার বেকায়দায় ফেলছে। নারায়ণগঞ্জের মেয়রের অনেক সুনাম ও আমরাও আপনাকে ভালোবাসি, সেদিক দিয়ে কোন ঘাটতি নাই। কিন্তু আপনি হকারদের নিয়ে কেন বার বার এই নোংরা রাজনীতি করছেন। আমি এ অঞ্চলের পুলিশদের বলতে চাই, আমাদের সংবিধান এই হকারদের অধিকার দিয়েছে রুটিরুজি করার জন্য। এই হকারদের গায়ে হাত দেওয়ার আগে দশবার চিন্তা করবেন। তাদের গায়ে হাত দিয়ে আপনি কি প্রধানমন্ত্রীর নির্দেশ অমান্য করছেন, এই সরকারকে কি আপনি স্বৈরাচারী সরকারে পরিণত করতে চান।

সিপিবি নারায়ণগঞ্জ জেলার সভাপতি হাফিজুল ইসলাম বলেন, সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত যখন সরকারী অফিস আদালত চলাকালীন সময়ে তখন ফুটপাতে হকার বসবে না। এবং ৫টার পর থেকে সন্ধ্যা ৭টা বা ৮টা পর্যন্ত যে সময়ে মানুষের কোন ভোগান্তির কারণ হবে না সে সময়ে হকাররা বসবে। এ দাবি নিয়ে সকল মহলের কাছে অনুরোধ করেছি আমাদের বসতে দেওয়ার জন্য। একটি দেশের নাগরিকদের কর্মসংস্থান করে দেওয়ার দায়িত্ব সে দেশের সরকারের। আপনারা হকারদের জন্য হকার্স মার্কেট করে দিয়েছেন যাতে জায়গা রাখা হয়েছে প্রতি দোকানে মাত্র তিন ফুট। মানুষের মৃত্যুর পরে যে জায়গাটুকু প্রয়োজন সে জায়গাও দেয়নি হকারদের। আর কেউ বলবেন না হকারদের পুনর্বাসন করা হয়েছে। এই হকার্স মার্কেটটি বহুতল ভবনে নির্মিত করা হোক।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়