২০ মে ২০২৪

প্রেস নারায়ণগঞ্জ

প্রকাশিত: ১৬:৫৯, ২৮ অক্টোবর ২০২৩

চলচ্চিত্রকার মৃণাল সেনকে নিয়ে সাহিত্য আড্ডা

চলচ্চিত্রকার মৃণাল সেনকে নিয়ে সাহিত্য আড্ডা

বাংলাদেশ প্রগতি লেখক সংঘ নারায়ণগঞ্জ জেলা শাখার ৬২তম সাহিত্য আড্ডায় চলচ্চিত্রকার মৃণাল সেনকে নিয়ে আলোচনা করা হয়। শুক্রবার  (২৭ অক্টোবর) নগরীর  আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তনে সাহিত্য আড্ডা অনুষ্ঠিত হয়। মৃণাল সেনের উপর লিখিত প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রগতি লেখক সংঘ নারায়ণগঞ্জ জেলা কমিটির সদস্য নাট্যকার দীপঙ্কর দে।

জেলা কমিটির সদস্য এডভোকেট বিলকিস ঝর্নার সভাপতিত্বে সঞ্চালনায় ছিলেন সাধারণ সম্পাদক বিমল কান্তি দাস। প্রবন্ধের ওপর আলোচনা করেন ডা. বশির আহমেদ তুষার, কবি রইস মুকুল, কবি মো. বশির উদ্দিন, সংগঠনের সাধারণ সম্পাদক বিমল কান্তি দাস, শ্রতি সাংস্কৃতিক একাডেমি’র সভাপতি মাঈন উদ্দিন মানিক, সমমনা’র সাবেক সভাপতি দুলাল সাহা, আলমগীর হোসেন, মো. শুক্কুর মাহমুদ জুয়েল। 

আলোচনা সভায় উপস্থিত ছিলেন জেলা কমিটির সদস্য ছড়াকার সুনীল কৃষ্ণ মাঝি, কবি মাকসুদা ইয়াসমিন, কবি জহিরুল আলম মিন্টু, কবি তিথি সুবর্ণা, সংগঠনের অর্থ-সম্পাদক সুজয় রায় চৌধুরী বিকু, কবি জয়নুল আবেদীন জয়, রাশিদা বেগম, কবি সবিতা দত্ত, মো. আব্দুল্লাহ ইউসুফ, মো. সিরাজ মিয়া, জীবন চক্রবর্তী, নির্মল সাহা, কবি কাজী আনিসুল হক, কবি রঘু অভিজিৎ রায়, সুমন সরকারসহ বিভিন্ন সাহিত্য সংগঠনের বন্ধুরা। 

প্রবন্ধে উপমহাদেশের চলচ্চিত্রে ১৯৩০, ১৯৪০, ১৯৫০ এর দশক থেকে বর্তমান সময়ের উত্থান-পতন ও নানা ধরণের প্রবণতা তুলে ধরা হয়। মৃণাল সেনের ২৭টি ছবির একটি সংক্ষিপ্ত মূল্যায়ন করা হয়। উপমহাদেশের চলচ্চিত্রে বিভিন্ন সময়ে ঘটনাবলি নিয়ে আলোচনা করা হয় এবং ধ্রপদী চলচ্চিত্র নির্মাতা মৃণাল সেনের সংক্ষিপ্ত জীবনী তুলে ধরা হয়।

সর্বশেষ

জনপ্রিয়