১৬ জুন ২০২৪

প্রেস নারায়ণগঞ্জ

প্রকাশিত: ২১:২০, ২১ জুলাই ২০২৩

শনিবার বন্দরে স্মৃতিসৌধের উদ্বোধন করবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

শনিবার বন্দরে স্মৃতিসৌধের উদ্বোধন করবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

জাতীয় স্মৃতিসৌধের আদলে নারায়ণগঞ্জে প্রতিষ্ঠা করা হয়েছে একটি দৃষ্টিনন্দন স্মৃতিসৌধ। জেলার বন্দর উপজেলায় মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত বন্দর রেলস্টেশন সমরক্ষেত্র প্রাঙ্গণে স্বাধীনতা যুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধার উজ্জল নিদর্শন হিসেবে বীর মুক্তিযোদ্ধা ও এলাকাবাসীর দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে এই স্মৃতিসৌধ নির্মাণ করা হয়। শনিবার (২২ জুলাই) বিকেল ৫টায় স্মৃতিসৌধের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আ.ক.ম. মোজাম্মেল হক, এমপি। 

উদ্বোধন উপলক্ষে এলাকায় সাজ সাজ অবস্থা বিরাজ করছে। স্মৃতিসৌধটি নিয়ে স্থানীয়দের আগ্রহের কমতি নেই। অপূর্ব স্থাপত্য কর্মটি দেখতে প্রতিদিন ভীড় করছেন দর্শনার্থীরা। স্মৃতিসৌধ প্রাঙ্গণের আয়তন ৭ একর। স্মৃতিসৌধটির উচ্চতা ৭১ ফুট। সৌধটি ৭ টি ত্রিভুজাকৃতির মিনার নিয়ে গঠিত। এই ৭টি মিনার বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ৭টি ধারাবাহিক পর্যায়কে নির্দেশ করে। সৃজন আর্কিক্টের প্রিন্সিপাল আর্কিটেক্ট স্থপতি মাহবুবুর রহমান সৌধটি নির্মাণ করেন।

মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি জাতির শ্রদ্ধার নিদর্শন হিসেবে স্মৃতিসৌধটি প্রতিষ্ঠা করা হয়েছে জানিয়ে বন্দর উপজেলা নির্বাহী অফিসার বি.এম. কুদরত-এ-খুদা বলেন,  আগামী প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতে স্মৃতিসৌধের পাশে পর্যায়ক্রমে বঙ্গবন্ধু জাদুঘর, লাইব্রেরি ও গ্যালারী নির্মাণ করা হবে ।

সর্বশেষ

জনপ্রিয়