২৫ ফেব্রুয়ারি ২০২৪

প্রেস নারায়ণগঞ্জ

প্রকাশিত: ১৭:৩৮, ১১ ডিসেম্বর ২০২৩

আপডেট: ১৮:৪৪, ১১ ডিসেম্বর ২০২৩

আইভীর উদ্যোগে সরাসরি জাপানে কাজের সুযোগ পেলেন ১৭ জন

আইভীর উদ্যোগে সরাসরি জাপানে কাজের সুযোগ পেলেন ১৭ জন

নারায়ণগঞ্জ ও জাপানের নারুতো নগরীর মধ্যে সম্পাদিত মৈত্রী চুক্তির আওতায় ১৭ জন কর্মী যাবে জাপানে। জাপানের বিভিন্ন কোম্পানি থেকে আগত প্রতিনিধিদের উপস্থিতিতে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের অধীনে পরিচালিত মুসুবু জাপানিজ ল্যাঙ্গুয়েজ এ্যান্ড কালচারাল সেন্টারে চাকুরীর সাক্ষাৎকারের মাধ্যমে তাদেরকে চুড়ান্তভাবে নির্বাচিত করা হয়েছে। 

জানা গেছে জাপানের নারুতো সিটির সাথে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের সাংস্কৃতিক, অর্থনৈতিক, শিক্ষা এবং মানবসম্পদ বিনিময়ের একটি বন্ধুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষর আছে৷ মেয়র আইভীর জাপান সফরের সময় সেইদেশের কাইকম গ্রুপ, মারুহিসা গ্রুপসহ বড় বড় কোম্পানির প্রতিনিধিরা সাক্ষাৎ করে নারায়ণগঞ্জ থেকে কর্মী নেয়ার আগ্রহ প্রকাশ করেন। তারই ধারাবাহিকতায় প্রথমবারের মত জাপানে কাজের সুযোগ পেলেন এই ১৭ জন। 

নারায়ণগঞ্জে প্রথমবারের মত জাপানে সরাসরি চাকুরীর সাক্ষাৎকারের এ আয়োজন করা হলেও এ ধারা অব্যাহত থাকবে বলে জানিয়েছে নাসিক। 

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নগর পরিকল্পনাবিদ মো. মঈনুল ইসলাম জানান, মূলত জাপানে দক্ষ জনশক্তির চাহিদা বিবেচনায় এবং জাপানের নারুতো ও নারায়ণগঞ্জ নগরীর মধ্যে বন্ধুত্বপূর্ন দৃঢ় সুসম্পর্কের মেলবন্ধন তৈরিতে এই মহৎ উদ্যোগের সূচনা। মানবসম্পদ বিনিময়ের মাধ্যমে জাপানের নারুতো সিটি ও নারায়ণগঞ্জ সিটি একে অপরের সমৃদ্ধি অর্জনে সহায়তা করবে। 

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের বড় উন্নয়ন সহযোগী জাপানের উন্নয়ন সংস্থা জাইকা। সাম্প্রতিক দুই দেশের দুই নগরীর মধ্যে বন্ধুত্বের নিদর্শন হিসেবে নারুতো সিটি নারায়ণগঞ্জকে তিন প্রজাতির ৩০টি চেরি ফুলগাছ দেয়। এই উপলক্ষে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূতসহ নারুতো নগরীর ৩৬ সদস্যের একটি নাগরিক ও ব্যবসায়ীক প্রতিনিধি দল নারায়ণগঞ্জে আসেন। তারা চেরি গাছের চারাগুলো রোপণসহ নগরীর কয়েকটি দর্শনীয় স্থান ও স্থাপনা পরিদর্শন করেন। 

এর আগে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ঘুরে গেছেন জাপানের ৩ সংসদ সদস্য ও সেইদেশের একটি প্রতিনিধি দল। 

জাপানের সাথে নারায়ণগঞ্জ সিটির বন্ধুত্বপূর্ন দৃঢ় সুসম্পর্কের মাধ্যমে নগরবাসী উপকৃত হবে বলে আশা প্রকাশ করছেন নগরবাসী। এটাকে মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর কূটনৈতিক সাফল্য হিসেবে দেখছেন তারা। এই সুযোগকে কাজে লাগিয়ে পর্যায়ক্রমে আরও বড় আকারে নারায়ণগঞ্জ থেকে কর্মীরা যেন জাপানে যেতে পারে তার উদ্যোগ নেয়ার আহবান জানান তারা

সর্বশেষ

জনপ্রিয়