২৮ এপ্রিল ২০২৪

প্রেস নারায়ণগঞ্জ

প্রকাশিত: ২০:০৮, ২৫ ডিসেম্বর ২০২৩

‘অর্ডার কমে যাওয়ায়’ ক্রোনীর কারখানা লে-অফ, শ্রমিক বিক্ষোভ

‘অর্ডার কমে যাওয়ায়’ ক্রোনীর কারখানা লে-অফ, শ্রমিক বিক্ষোভ

‘অর্ডার কমে যাওয়ায়’ নারায়ণগঞ্জের ফতুল্লার বিসিক শিল্পাঞ্চলের একটি রপ্তানিমুখী কারখানা লে-অফ ঘোষণা করা হয়েছে। রোববার কারখানাটি লে-অফ ঘোষণার পর প্রতিবাদে সোমবার (২৫ ডিসেম্বর) সকালে কারখানাটির কয়েকশ’ শ্রমিক ঢাকা-মুন্সিগঞ্জ সড়কে বিক্ষোভ মিছিল করেছে।

ক্রোনী গ্রুপের প্রতিষ্ঠান ‘ক্রোনী টেক্স সোয়েটার লিমিটেড’ নামে কারখানাটির লে-অফ নোটিশে বলা হয়েছে, ‘বর্তমানে বাংলাদেশসহ সারবিশ্ব অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে এবং আমাদের কোম্পানির বায়ারগণ তাদের অর্ডার কমিয়ে দিয়েছেন। ফলে আমাদের কোম্পানির সোয়েটার বিভাগের কার্যক্রম সাময়িকভাবে পরিচালনা করা অসম্ভব হয়ে পড়েছে। এমন অবস্থায় কারখানায় অর্ডার না থাকায় ও মালিকের নিয়ন্ত্রণ বহির্ভুত হওয়ার কারণে এবং নতুন কাজের অর্ডার না আসা পর্যন্ত, বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ধারা ১২ মোতাবেক কারখানা আগামী ৭ ফেব্রুয়ারি পর্যন্ত শ্রম আইনের ১২(৮) ধারা মোতাবেক ক্রোনী টেক্স সোয়েটার লিমিটেডের সোয়েটার বিভাগ লে-অফ ঘোষণা করা হলো।

‘সকল শ্রমিককে শ্রম আইন অনুযায়ী ক্ষতিপূরণ প্রদান করা হবে’ বলে উল্লেখ করা হয় নোটিশে।

যদিও কারখানার শ্রমিকরা জানান, বিনা নোটিশে কারখানাটি লে-অফ ঘোষণা করেছে মালিকপক্ষ। এতে কারখানাটির সোয়েটার বিভাগের অন্তত ৮০০ শ্রমিক চাকরি হারিয়েছেন। মালিকপক্ষ ৭ ফেব্রুয়ারির কথা বললেও লে-অফের মেয়াদ আরও বাড়তে পারে বলেও আশঙ্কা করছেন তারা।

কারখানাটির শ্রমিক মো. শ্রমিক বলেন, গত কয়েকমাস যাবৎ শ্রমিকদের বেতন নিয়ে গড়িমসি করছিলেন মালিকপক্ষ। বুধবার ও বৃহস্পতিবার শ্রমিকদের বেতন দেওয়ার কথা থাকলেও সেদিন কোন বেতন দেওয়া হয়নি। পরে রোববার যখন শ্রমিকরা বিক্ষোভ করেন তখন বেতন দেওয়া হয়।

‘আজকে কারখানায় গিয়ে দেখি সামনে লে-অফ নোটিশ ঝোলানো। কিন্তু আমাদের শ্রম আইন অনুযায়ী ক্ষতিপূরণ দেওয়া হয়নি’, বলেন এই শ্রমিক।

শ্রমিকদের মিছিলে নেতৃত্ব দেওয়া ইউনাইটে ফেডারেশন অব গার্মেন্ট ওয়ার্কার্সের নারায়ণগঞ্জ জেলা শাখার সভাপতি শাহাদাত হোসেন সেন্টু বলেন, শ্রমিকরা মিছিল শেষে আলীগঞ্জ হাইস্কুল মাঠে জড়ো হন। তাদের দাবি, কারখানার লে-অফ ঘোষণার প্রত্যাখ্যান করতে হবে। ইতোমধ্যে মুঠোফোনে যোগাযোগ করে প্রশাসন ও বিকেএমইএ’র নেতারা তিনদিনের মধ্যে শ্রমিকদের মধ্যে উদ্ভূত সমস্যার সমাধানের আশ্বাস দেন। সমস্যার সমাধান না হলে শুক্রবার আবারও বিক্ষোভ করবেন শ্রমিকরা।

যোগাযোগ করা হলে শিল্প পুলিশ-৪ এর পরিদর্শক (ইনটেলিজেন্স) সেলিম বাদশা বলেন, ‘রোববার কারখানাটি লে-অফ ঘোষণা করে মালিকপক্ষ। এতে শ্রমিকদের মধ্যে ক্ষোভ তৈরি হয়েছে। সংশ্লিষ্ট সরকারি দপ্তর ও ব্যবসায়ী নেতারা এটি সমাধানের চেষ্টা করছেন। তবে পুলিশের পক্ষ থেকে পরিস্থিতি নিয়ন্ত্রণে সচেষ্ট আছি।’

তবে এই ব্যাপাারে ক্রোনী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এ এইচ আসলাম সানির মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি কলটি রিসিভ করেননি।

সর্বশেষ

জনপ্রিয়