০৩ মে ২০২৪

প্রেস নারায়ণগঞ্জ

প্রকাশিত: ১৯:৫০, ২২ এপ্রিল ২০২৪

তাপপ্রবাহ কমাতে নাসিকের জল কামান 

তাপপ্রবাহ কমাতে নাসিকের জল কামান 

তাপপ্রবাহ থেকে নারায়ণগঞ্জ শহরকে ঠান্ডা রাখতে ও বায়ু দুষণ রোধে জল কামান (ওয়াটার মিষ্ট ক্যানোন স্প্রে ) ব্যবহার শুরু করেছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন। সোমবার (২২ এপ্রিল) নগরীর নিতাইগঞ্জ থেকে খানপুর পর্যন্ত প্রায় তিন কিলোমিটার এলাকা জুড়ে পানি ছিটানো হচ্ছে৷ নিজস্ব  প্রযুক্তি এবং দেশীয় কচামাল ও যন্ত্রাংশ দিয়ে ইঞ্জিনিয়ারদের তৈরি করা নতুন এ ওয়াটার মিষ্ট ক্যানোন স্প্রে গাড়িটি গত সপ্তাহে সংযুক্ত করেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশন মেয়র সেলিনা হায়াৎ আইভী।

নাসিকের কর্মকর্তারা জানান, পানি কুয়াশার মতো ছড়িয়ে পড়ে। সড়কে পানি পড়ায় তাপ কমে ঠান্ডা অনুভুতি সৃষ্টি হয়। পাশাপাশি ধোলাবালিও স্থিমিত করে। যা ৩০০ ফুট উচ্চতায়  এবং দূরত্বে ধুলাবালি ও গাড়ীর ধোয়াকে মাটিতে নামাতে সক্ষম। স্বাস্থ্য  সম্মত পরিবেশ সৃস্টির পাশাপাশি  তাপমাত্রা ৭ ডিগ্রি সেলসিয়াস  কমাতে সক্ষম। এই মেশিনটি তৈরিতে প্রায় ১০ লাখ টাকা খরচ করে নাসিক। তবে একই প্রযুক্তির মেশিন বিদেশ থেকে আমদানি করলে খরচ পড়ে প্রায় কোটি টাকা। 

নগরীতে ওয়াটার ক্যানোন স্প্রে করায় তাপদাহ থেকে কিছুটা হলেও স্বস্তি পাচ্ছে স্থানীয়রা। তবে এ মেশিন বাড়ানো হলে তাপদাহ ও বাযু দুষণে থেকে ভোগান্তি কম হবে বলে মনে করেন, পরিবেশকর্মীরা। পাশাপাশি মেয়র আইভীকে ধন্যবাদ জানিয়েছেন নগরবাসী।

সর্বশেষ

জনপ্রিয়