১৭ মে ২০২৪

প্রেস নারায়ণগঞ্জ

প্রকাশিত: ১৩:২৫, ২ মে ২০২৪

মে দিবসে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সমাবেশ 

মে দিবসে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সমাবেশ 

মহান মে দিবসে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা কমিটির উদ্যোগে শ্রমিক সমাবেশ, গণসংগীত ও লাল পতাকা মিছিল অনুষ্ঠিত হয়। বুধবার (১ মে) সকাল সাড়ে ৮ টায় নারায়ণগঞ্জ জেলা সাংবাদিক ইউনিয়ন কার্যালয়ের সামনে এই কর্মসূচি পালন করা হয়। 

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি দুলাল সাহার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা কমিটির সাধারণ সম্পাদক বিমল কান্তি দাস, জেলা কমিটির নেতা জাকির হোসেন, জেলা নেতা মো. শাহজাহান মিয়া, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের জেলা নেতা দিলীপ কুমার দাস, মো. মোফাজ্জল হক, মো. তাইজুল ইসলাম, আ. ছালাম, মো. রাকিব হোসেন, মো. রাব্বি মিয়া, একেএম আনিসুজ্জামান, রওশন আরা বেগম, মৈত্রী ঘোষ, আলমগীর হোসেন, আনোয়ার হোসেন রানা, মো. সজল, মো. মুস্তাকিম, মো. জহুরুল, মো. আবু তাহের ও রিপা আক্তার প্রমুখ।  

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, মে দিবসের শহীদদের আত্মদান ও লড়াই সংগ্রামের ১৩৮ বছর পার করছি অথচ আজও আমাদের বাংলাদেশে শ্রমজীবী মানুষের জীবনে তার কোন সুফল আসেনি। আজও দৈনিক ৮ ঘণ্টা কাজ, ন্যায্য মজুরি ও অন্যান্য ন্যায়সঙ্গত অধিকার থেকে শ্রমিকরা বঞ্চিত। আজও তাদের গণতান্ত্রিক অধিকার, ট্রেড ইউনিয়ন অধিকার নেই। কর্মস্থলে স্বাস্থ্য ও জীবনের নিরাপত্তা নেই। এমনকি বকেয়া মজুরি চাইতে গিয়ে জীবন দিতে হচ্ছে। এবারও গার্মেন্ট শ্রমিকদের মজুরি বৃদ্ধির আন্দোলনের সময় গুলি করে ৪ জন শ্রমিক হত্যা করা হয়েছে। ভবন ধ্বসে, আগুনে পুড়ে প্রতি বছর শত শত শ্রমিক মৃত্যুবরণ করে।

তারা বলেন, ৩০ লাখ মানুষের জীবনের বিনিময়ে এই স্বাধীন বাংলাদেশ। কিন্তু মুক্তিযুদ্ধের চেতনাকে ভুলুন্ঠিত করে শোষণ- নির্যাতন-লুটপাট ও সস্তা শ্রমের উপর দাড়িয়ে এক নব্য লুটেরা ধনিকশ্রেণি গড়ে উঠেছে। অপরদিকে শ্রমজীবী মানুষের খেয়েপরে বেঁচে থাকা দুষ্কর হয়ে পড়েছে । এই মহান মে দিবসের সমাবেশ থেকে আমরা দাবি করছি, দেশের সকল শ্রমিকদের জন্য জাতীয় ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা ঘোষণা করতে হবে। গার্মেন্ট শ্রমিকদের বাঁচার মত মজুরি দিতে হবে। আইএলও কনভেনশন ৮৭ ও ৯৮ মোতাবেক অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত করতে হবে। বাংলাদেশের সংবিধান এবং আইএলও কনভেনশন অনুসারে দেশের শ্রম আইন ও শ্রম বিধিমালা সংশোধন করতে হবে। শ্রমিকদের জন্য গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ন করতে হবে। গার্মেন্ট শ্রমিকদের জন্য কারখানা ভিত্তিক বাসস্থান ও রেশনিং ব্যবস্থা করতে হবে।

সমাবেশের শুরুতে বাংলাদেশ প্রগতি লেখক সংঘ নারায়ণগঞ্জ জেলা শাখার শিল্পীরা গণসংগীত পরিবেশন করেন। সমাবেশ শেষে একটি লাল পতাকা মিছিল নারায়ণগঞ্জ শহর প্রদক্ষিণ করে।

সর্বশেষ

জনপ্রিয়