০৪ মে ২০২৪

প্রেস নারায়ণগঞ্জ

প্রকাশিত: ১৯:৩০, ২২ এপ্রিল ২০২৪

ইউনাইটেড নীটওয়্যারের ১৩ শ্রমিকের জামিন

ইউনাইটেড নীটওয়্যারের ১৩ শ্রমিকের জামিন

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের চৌধুরী বাড়ি এলাকার ইউনাইটেড নীটওয়্যার প্রা. লিমিটেড কারখানার কর্তৃপক্ষের মামলায় ১৩ শ্রমিক জামিন পেয়েছেন। রবিবার (২১ এপ্রিল) নারায়ণগঞ্জ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করে কারাবন্দি শ্রমিক মাসুদ ও রিফাত হোসেনসহ আরও ১১ জন শ্রমিক জামিন লাভ করেছেন। বাংলাদেশ গার্মেন্ট ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের তদারকিতে আসামিদের পক্ষে আদালতে জামিন শুনানি করেন এড. মুকুল ঘোষ। জামিন পেয়েছেন- বাপ্পি দাস, আল আমিন শেখ, নিরব, আমির হোসেন, খোকন মিয়া, রনি, রাকিব মিয়া, খোকন, আবজল আহম্মেদ রুপম, রকি ও শাকিব হোসাইন।

সোমবার (২২ এপ্রিল) সকাল ১০টায় কারামুক্ত শ্রমিক মাসুদ ও রিফাত হোসেনকে নারায়ণগঞ্জ জেলা কারাগারের মূল ফটকের সামনে ফুল দিয়ে অভিনন্দন জানান বাংলাদেশ গার্মেন্ট ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র'র কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি হাফিজুল ইসলাম, জেলা কমিটির সভাপতি এম এ শাহীন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, সহ-সভাপতি মো. আরিফসহ অন্যান্য নেতাকর্মী ও ইউনাইটেড নীটওয়্যারের শ্রমিকবৃন্দ।

এসময় শ্রমিক নেতৃবৃন্দ বলেন, সরকার ঘোষিত নতুন মজুরি কাঠামো গত বছরের ডিসেম্বর মাস থেকে সকল কারখানায় বাস্তবায়ন করার সরকারি নির্দেশনা থাকা সত্ত্বেও ইউনাইটেড নীটওয়্যারের মালিক তা করেনি। যার ফলে বর্ধিত মজুরি বাস্তবায়নসহ সাত দফা দাবিতে গত মার্চ মাসে শ্রমিকরা একতাবদ্ধ হয়ে কর্তৃপক্ষের নিকট দাবি জানায়। যার প্রেক্ষিতে কর্তৃপক্ষ শ্রমিকদের সাথে আলোচনায় বসে দাবি মেনে নিয়ে ১৩ মার্চ একটি চুক্তি স্বাক্ষর করেন। কিন্তু নতুন মজুরি কাঠামো বাস্তবায়ন করলেও বর্ধিত মজুরির অনুপাতে শ্রমিকদের ওভারটাইমের মজুরি হার বৃদ্ধি করে নাই। সঙ্গত কারণেই শ্রমিকরা সঙ্ঘবদ্ধ হয়ে ক্ষোভ প্রকাশ করে। ফলে কারখানা কর্তৃপক্ষ ক্ষুব্ধ হয়ে শ্রমিকদের বিরুদ্ধে কারখানা ভাংচুর করে ১৫ লাখ টাকার ক্ষতিসাধন, ১ লাখ ৫ হাজার টাকা চুরি ও অফিসে প্রবেশ করে মারপিট করার অভিযোগ তুলে গত ৯ এপ্রিল কারখানা কর্তৃৃপক্ষ ২০ জন শ্রমিকের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরো অনেককেই অভিযুক্ত করে সিদ্ধিরগঞ্জ থানায় মামলা দায়ের করেন। এতে শ্রমিক নেতৃবৃন্দ তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে মামলা প্রত্যাহার করে নিয়ে শ্রমিক ছাঁটাই-নির্যাতন, হয়রানি বন্ধ করার আহ্বান জানায়। অন্যথায় তীব্র আন্দোলন গড়ে তুলে মামলা হয়রানির দাঁতভাঙ্গা জবাব দেয়ার হুঁশিয়ারি উচ্চারন করেন।

সর্বশেষ

জনপ্রিয়