২৭ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ২০:৩৫, ২৬ নভেম্বর ২০২০

আপডেট: ২০:৩৯, ২৬ নভেম্বর ২০২০

রূপগঞ্জে কয়লার ঠিকাদারি প্রতিষ্ঠানকে জরিমানা অর্ধলাখ

রূপগঞ্জে কয়লার ঠিকাদারি প্রতিষ্ঠানকে জরিমানা অর্ধলাখ

প্রেস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় অভিযান চালিয়ে পরিবেশ দূষণের অপরাধে কয়লার ঠিকাদারি প্রতিষ্ঠানকে অর্ধলাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। বুধবার (২৫ নভেম্বর) উপজেলার মুড়াপাড়া ইউনিয়নের দড়িকান্দি এলাকায় মেসার্স উত্তরা ট্রেডার্সকে জরিমানা করা হয়। আগামী সাত দিনের মধ্যে কয়লার স্তুপ অপসারণের নির্দেশ দিয়েছে উপজেলা প্রশাসন।

ভ্রাম্যমান আদালতের নেতৃত্ব দেন রূপগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আফিফা খান। এ সময় উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলা পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক আব্দুল গফুর, হাবিবুর রহমান, মুড়াপাড়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান বরকতউল্লাহ, আওয়ামী লীগ নেতা রেজাউল করিম হারেজ প্রমুখ।

মুড়াপাড়া ইউনিয়নের দড়িকান্দি এলাকার উন্মুক্ত অবস্থায় মেসার্স উত্তরা ট্রেডার্সের পরিবেশ দূষণকারী কয়লার স্তুপ করা হয়। স্তুপ থেকে কয়লার ছোট কনা বাতাসে ছড়িয়ে পড়ে। এতে স্থানীয় মসজিদ-মাদ্রাসা ও শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রী, সাধারণ মানুষসহ আশপাশের এলাকার লোকজন ক্ষতিগ্রস্ত হচ্ছে। কয়লার স্তুপ অপসারণের দাবিতে মানববন্ধন, স্বারকলিপি ও বিক্ষোভ করে। এ নিয়ে গণমাধ্যমে সংবাদও প্রকাশিত হয়।

এ বিষয়ে সহকারী কমিশনার আফিফা খান প্রেস নারায়ণগঞ্জকে বলেন, স্থানীয়দের অভিযোগের প্রেক্ষিতে অভিযান চালানো হয়। ওই ঠিকাদারি প্রতিষ্ঠানের অধীনে উন্মুক্ত অবস্থায় কয়লা স্তুপ করে রাখা ছিল। এতে পরিবেশ দূষণ হচ্ছিলো। এছাড়া তাদের কাছে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রসহ বিভিন্ন কাগজপত্র ছিল না। এসব অপরাধে ওই প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা ও কয়লা সরিয়ে নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়