০৬ মে ২০২৪

প্রেস বিজ্ঞপ্তি

প্রকাশিত: ২১:৩০, ২৪ এপ্রিল ২০২৪

রানা প্লাজা ধ্বসে নিহত শ্রমিকদের স্মরণে শ্রদ্ধা 

রানা প্লাজা ধ্বসে নিহত শ্রমিকদের স্মরণে শ্রদ্ধা 

রানা প্লাজা ধ্বসে নিহত শ্রমিকদের স্মরণে 'বাংলাদেশ গার্মেন্ট ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা শাখার পক্ষ থেকে জুরাইন কবরস্থানে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। সংগঠনের নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি এম এ শাহীন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেনের নেতৃত্বে শ্রমিক নেতৃবর্গ বুধবার (২৪ এপ্রিল) সকাল সাড়ে ৯ টায় এ শ্রদ্ধা নিবেদন করেছেন।

এসময় নেতৃবৃন্দ বলেন, রানা প্লাজা ধ্বসে শ্রমিক হত্যার ১১ বছর। শ্রমিক হত্যাকারী সোহেল রানা ও অন্যান্য অপরাধীদর আজও বিচার হয়নি। নিহত-আহতদের ন্যায্য ক্ষতিপূরণ দেয়া হয়নি। কর্মস্থলের নিরাপত্তা বিধানে দায়িত্বপ্রাপ্তদের জবাবদিহিতা নিশ্চিত করা হয়নি। যার ফলে কারখানার অব্যবস্থাপনা অবহেলা ও গাফিলতির কারণে একের পর দুর্ঘটনায় শ্রমিকদের প্রাণ হানির ঘটনা ঘটেই চলেছে। সর্বশেষ নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুডে অগ্নিকান্ডে ৫৪ জন শ্রমিক প্রাণ হারিয়েছে। রানা প্লাজা ধ্বসের ঘটনায় দায়েরকৃত হত্যা মামলা ও বিল্ডিং কোড সংক্রান্ত আইন ভঙ্গের মামলার আজও নিষ্পত্তি হয়নি। বিচারহীনতার সংস্কৃতি থেকে বেরিয়ে এসে সরকারকে ন্যায় বিচার প্রতিষ্ঠার মাধ্যমে কর্মক্ষেত্রে শ্রমিকের জীবনের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। 

নেতৃবৃন্দ আরও বলেন, রানা প্লাজা ধ্বসের ঘটনায় নিহত ও ক্ষতিগ্রস্ত শ্রমিক ও তাদের পরিবারের স্থায়ী পুনর্বাসন, আহতদের মেয়াদী চিকিৎসা ও মানসিক ট্রমা থেকে মুক্ত করার জন্য সরকারের পক্ষ থেকে দায়িত্বশীল পদক্ষেপ নিতে হবে। রানা প্লাজা ভবন ধ্বসে নিহত শ্রমিকদের স্মরণ করার জন্য রাষ্ট্রীয় উদ্যোগ গ্রহণ এবং ২৪ এপ্রিলকে শোক দিবস ও সাধারণ ছুটি ঘোষণা করার দাবি জানান নেতৃবৃন্দ।
 

সর্বশেষ

জনপ্রিয়