২৬ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ১৯:৫৯, ২৪ মে ২০২৩

আপডেট: ২০:০০, ২৪ মে ২০২৩

সোনারগাঁয়ে মানবপাচার চক্রের সদস্য গ্রেপ্তার

সোনারগাঁয়ে মানবপাচার চক্রের সদস্য গ্রেপ্তার

প্রেস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের সোনারগাঁ থানাধীন চরগোয়ালদী এলাকায় অভিযান চালিয়ে তরিকুল ইসলাম ওরফে আল-আমিন (৩০) নামে এক মানবপাচার চক্রের এক সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১১।

বুধবার (২৪ মে) বিকেলে র‌্যাব-১১ এর মিডিয়া অফিসার সিনিয়র এএসপি রিজওয়ান সাঈদ জিকু এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানান। এর আগে মঙ্গলবার অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার আল-আমিন সোনারগাঁয়ের গোয়ালদী এলাকার আবদুল জলিলের ছেলে।

র‌্যাব জানায়, গ্রেপ্তার আসামি নিরীহ মানুষকে বিদেশে নেওয়ার প্রলোভন দেখিয়ে প্রতারণার ফাঁদে ফেলে নগদ টাকা আত্মসাৎ করা ও দেশের বাহিরে বিক্রয় করা তার পেশা। ভুক্তভোগী নিরীহ মানুষদের নিকট হতে অগ্রিম মোটা অংকের টাকা নিয়ে আসামীরা আত্মগোপনে গিয়ে পলাতক থাকে। অতঃপর একের পর এক নিরীহ মানুষ আসামীদের প্রতারণার ফাঁদে পরে বিদেশ যাওয়ার লোভে জায়গাজমি, ঘর-বাড়ী বিক্রয় করে সর্বস্বান্ত হয়ে যায়।

র‌্যাব আরো জানায়, গ্রেপ্তারকৃত আসামি সংঘবদ্ধ মানব পাচারকারী চক্রের অন্যতম সদস্য। সে নিরীহ মানুষদের বিদেশ নেওয়ার প্রলোভন দেখিয়ে প্রতারণার ফাঁদে ফেলে নগদ টাকা আত্মসাৎ করে এবং দেশের বাহিরে বিক্রি করে। সে বরিশালের গৌরনদী মডেল থানাধীন ধুড়িয়াইল গ্রামের খোরশেদ সরদারের ছেলে নয়ন সরদারকে (৩৬) মালয়েশিয়া পাঠানোর প্রলোভন দেখিয়ে তার ব্যবসায়িক প্রতিষ্ঠান কাপড়ের দোকানে নিয়মিত আসা-যাওয়া করে। পরে তাকে বিদেশ যাওয়ার ব্যাপারে মোটা অংকের বেতনের চাকুরির ব্যবস্থা করে দিবে বলে প্রলুব্ধ করে।

পরবর্তীতে আসামী ও বাদীর মধ্যে বিদেশে যাওয়ার খরচ বাবদ ৪ লাখ টাকার একটি চুক্তি পত্র সম্পাদিত হয়। চুক্তি পত্রের শর্ত অনুযায়ী বাদী মোট তিন ধাপে ৩ লাখ টাকা পাচারকারী চক্রের সদস্যের একাউন্টে প্রেরণ করে। পরবর্তীতে গত বছরের ৮ অক্টোবর বাদীসহ ৫-৭ জনকে মালয়েশিয়া পাঠানোর উদ্দেশ্যে বিমান যোগে নেপালের কাঠমুন্ডুতে পাঠিয়ে দেয় এবং বাদীকে সেখানে জিম্মি করে আরো ১ লাখ টাকা দিলে তাকে মালয়েশিয়া পাঠাবে বলে কথা দেয়।

কিন্তু তাদের কথা অনুযায়ী ১ লাখ টাকা দেওয়ার পরও তাকে মালয়েশিয়া না পাঠিয়ে নেপালের কিছু দালালদের কাছে বিক্রি করে দেয়। প্রায় ২৫ দিন সেখানে মানবেতর জীবন কাটিয়ে নেপালে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের সহায়তায় দেশে ফিরে আসে। পরবর্তীতে বাদী দেশে এসে আসামীদের বিরুদ্ধে বরিশাল জেলার গৌরনদী মডেল থানায় ২০১২ সালের মানব পাচার প্রতিরোধ ও দমন আইনের একটি মামলা দায়ের করেন।

ওই ঘটনার পর আসামী আত্মগোপনে থাকা অবস্থায় মঙ্গলবার নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও থানাধীন চর গোয়ালদী এলাকা হতে তাকে গ্রেপ্তার করা হয়।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়