২৭ এপ্রিল ২০২৪

প্রেস নারায়ণগঞ্জ

প্রকাশিত: ২১:০২, ১১ মার্চ ২০২৪

নাসিকের জমিতে দেয়াল দিয়ে সাধারণ মানুষের চলাচলে বাধা 

নাসিকের জমিতে দেয়াল দিয়ে সাধারণ মানুষের চলাচলে বাধা 

সিদ্ধিরগঞ্জ অঞ্চলের গোদনাইল এলাকায় নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের সরকারি জমি অবৈধভাবে দখল ও বিক্রির অভিযোগ পাওয়া গেছে। এ বিষয়ে সিটি মেয়র সেলিনা হায়াৎ আইভী বরাবর স্থানীয়রা লিখিত অভিযোগ দিলে সিটি করপোরেশনের ভূমি শাখার একটি প্রতিনিধি দল এলাকা পরিদর্শন করে অভিযোগের সত্যতাও পান।

এই বিষয়ে তদন্ত করে পরবর্তী ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সিটি করপোরেশনে দেওয়া লিখিত অভিযোগ ও স্থানীয় লোকজনের সাথে কথা বলে জানা যায়, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ৬ নম্বর ওয়ার্ডের কয়েকজন প্রভাবশালী ব্যক্তি সিটি করপোরেশনের জমি দখল করে আছেন। এই জমি তাদের মালিকানাধীন দাবি করে কিছু অংশ অন্য ব্যক্তিদের কাছে বিক্রি করেছেন বলেও অভিযোগ করা হয়েছে। প্রভাবশালী ওই ব্যক্তিরা গোদনাইল মৌজার আরএস ১২১৫ নম্বর দাগের সরকারি হালটের জমি মালিকানাধীন দাবি করে দখল করে রেখেছে। সরকারি জমি দখল করে তারা পার্শ্ববর্তী অন্তত ৫টি দাগের জমিতে বসবাসকারী বাসিন্দাদের চলাচলের রাস্তাও বন্ধ করে দিয়েছে।

এতে ক্ষুব্দ স্থানীয় লোকজন। তারা মেয়র বরাবর লিখিত অভিযোগ জানিয়ে সরকারি জমি অবৈধ দখল থেকে উদ্ধার করে স্থানীয়দের চলাচল ও পয়নিষ্কাশনের সুবিধার্থে সড়ক ও ড্রেন নির্মাণের অনুরোধ জানিয়েছেন।

অভিযোগের প্রেক্ষিতে সোমবার সকালে ৬ নম্বর ওয়ার্ডের বাগপাড়া এলাকা পরিদর্শন করে সিটি করপোরেশনের ভূমি সংশ্লিষ্ট রাজস্ব বিভাগের সার্ভেয়াররা। এ সময় তারা সিটি করপোরেশনের নকশা অনুযায়ী জমি পরিমাপ করে অবৈধ দখলের প্রমাণ পান।

এদিকে, ওই জমিতে পরিমাপের খবর পেয়ে স্থানীয় কয়েকজন ব্যক্তি সিটি করপোরশনের লোকজনকে ঘিরে ধরে। সেখানে উত্তেজনাকর পরিস্থিতি তৈরির চেষ্টা করে। পরে সিটি করপোরেশনের লোকজনের পরিচয় পেয়ে তারা নিভৃত হন।

এই বিষয়ে সিটি করপোরেশনের সার্ভেয়ার মো. তারেক বলেন, ‘এখানে সিটি করপোরেশনের জমি আছে। আমরা আজ মেপে দেখেছি। রাস্তার পাশে লম্বায় ১৮০ ফুট এবং কোথাও প্রস্থে ৪০ ফুট আবার কোথাও ৩০ ফুট পাওয়া গেছে। জমির পাশে বসবাসকারী কিছু স্থানীয় বাসিন্দারা কম বেশি জমি তাদের নিজেদের দখলে নিয়ে ব্যবহার করছেন। তারা এই জমি নিজেদের বলে দাবি করেছেন। আমরা তাদের কাগজ দেখাতে বলেছি, কাগজ দেখার পর পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবে সিটি করপোরেশন।

সিটি করপোরেশনের জমি অবৈধভাবে দখলে রেখে ব্যবহার করা যাবে না বলে জানান তিনি।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় একাধিক বাসিন্দা বলেন, গোদনাইল মৌজার আরএস ১২১৫ নম্বর দাগের জমি সিটি করপোরেশনের। কিন্তু স্থানীয় বাসিন্দা গিয়াস উদ্দিন, রেজাউল, সোহেল, মোহর আলীসহ কয়েকজন ব্যক্তি এই জমি অবৈধভাবে দখল করে রেখেছে। এতে আশপাশের বাসিন্দাদের চলাচলের রাস্তা বন্ধ হয়ে গেছে। সম্প্রতি জমিতে সীমানা প্রাচীর নির্মাণ করে স্থানীয় কিছু ব্যক্তির কাছে বিক্রিও করেছেন তারা।


 

সর্বশেষ

জনপ্রিয়