০৮ মে ২০২৪

প্রেস নারায়ণগঞ্জ

প্রকাশিত: ০৯:৫৯, ২৭ এপ্রিল ২০২৪

আউয়াল ও ফেরদাউসের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ১০২ সংগঠনের বিবৃতি

আউয়াল ও ফেরদাউসের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ১০২ সংগঠনের বিবৃতি

নারায়ণগঞ্জে ‘নগরীর ফুসফুসখ্যাত’ শেখ রাসেল নগর পার্ক ও নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউটকে নিয়ে ‘উগ্র সাম্প্রদায়িকগোষ্ঠীর’ উসকানিমূলক বক্তব্যের প্রতিবাদ জানিয়ে তাদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেওয়ার দাবিতে যৌথ বিবৃতি দিয়েছে ১০২ সংগঠনের নেতারা। শুক্রবার দুপুরে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সভাপতি জিয়াউল ইসলাম কাজল স্বাক্ষরিত এই যৌথ বিবৃতি গণমাধ্যমে পাঠানো হয়।

ওই বিবৃতিতে স্বাক্ষর করেন নারায়ণগঞ্জ জেলার ১০২টি সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, পেশাজীবী, ছাত্র-যুব সংগঠন ও শিক্ষাপ্রতিষ্ঠানের নেতারা।

বিবৃতিতে বলা হয়, ‘সম্প্রতি নারায়ণগঞ্জের শেখ রাসেল পার্ককে কেন্দ্র করে শহরের চিহ্নিত কিছু উগ্র সাম্প্রদায়িকগোষ্ঠী অত্যন্ত বেপরোয়া হয়ে উঠেছে। এর আগেও বহুবার তারা বিভিন্ন ইস্যু তৈরি করে নগরে অস্বাভাবিক পরিস্থিতি সৃষ্টি করে শান্তি-শৃঙ্খলা বিঘ্নিত করার পাঁয়তারা করেছে। ধর্মীয় পরিচয় নিয়ে মাওলানা নামধারী এইসব ব্যক্তি মূলত অকথ্যভাবে তাদের জঙ্গি চরিত্রকে জাহির করে চলেছে। তারা যে কাউকে হাত ভেঙ্গে দেয়া, পা ভেঙ্গে দেয়া, লাশ ফেলে দেয়ার হুমকি দেয়।’

গত ১৯ এপ্রিল নারায়ণগঞ্জ ওলামা পরিষদের ব্যানারে শহরের ডিআইটি মসজিদের সামনে এক সংবাদ সম্মেলন ডেকে হেফাজতে ইসলামের নেতারা নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী, সিটি করপোরেশনের নির্মিত শেখ রাসেল পার্ক ও নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউট নিয়ে ‘আপত্তিকর ও আগ্রাসী’ বক্তব্য রাখেন। পরে এর প্রতিবাদ জানিয়ে ২১ এপ্রিল গণমাধ্যমে বিবৃতি দেয় নারায়ণগঞ্জ সিটি করপোরেশন।

হেফাজতে ইসলামের নেতাদের ওই বক্তব্যের কথা উল্লেখ করে ১০২ সংগঠনের যৌথ বিবৃতিতে নেতারা বলেন, ‘গত ১৯ এপ্রিল তারা সংবাদ সম্মেলন করে অত্যন্ত আপত্তিকর, হিংসাত্মক, আগ্রাসী ও উগ্র বক্তব্যের মধ্য দিয়ে শহরে অস্বাভাবিক পরিস্থিতি তৈরির পাঁয়তারা করেছে। তারা নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়রকে তুচ্ছ-তাচ্ছিল্য করে প্রায়শই আক্রমনাত্মক বক্তব্য দিয়ে যায়, রাসেল পার্ককে ‘মিনি পতিতালয়’ আখ্যা দেয়, সেখানে অবস্থিত চারুকলা ইনস্টিটিউটকে (আর্ট কলেজ) উড়িয়ে দেয়ার হুমকি দেয়।’

হেফাজত নেতাদের বক্তব্যের নিন্দা জানিয়ে তারা আরও বলেন, ‘আমরা মনে করি এরা দেশ, জাতি, স্বাধীনতা ও সংস্কৃতির শত্রু। শহরের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার প্রয়োজনে আমরা মাওলানা নামধারী আব্দুল আউয়াল ও ফেরদাউসুর রহমানের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের নিকট দাবি জানাচ্ছি।’

বিবৃতিতে স্বাক্ষরকারী সংগঠন ও প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে- নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট, নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউট (আর্ট কলেজ), সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চ, সুশাসনের জন্য নাগরিক (সুজন) জেলা কমিটি, খেলাঘর জেলা কমিটি, উদীচী জেলা কমিটি, কমিউনিস্ট পার্টি জেলা কমিটি, বাসদ জেলা কমিটি, ওয়ার্কার্স পার্টি জেলা কমিটি, ন্যাপ জেলা কমিটি, গণসংহতি আন্দোলন জেলা কমিটি, তেল-গ্যাস-খনিজ সম্পদ বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি নারায়ণগঞ্জ জেলা, জাতীয় শ্রমিক ফেডারেশন জেলা কমিটি, ট্রেড ইউনিয়ন কেন্দ্র জেলা কমিটি, জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন জেলা কমিটি, শ্রমিক ফ্রন্ট জেলা কমিটি, মহিলা পরিষদ জেলা কমিটি, মহিলা ফোরাম জেলা কমিটি, যুবলীগ মহানগর কমিটি, যুব ইউনিয়ন জেলা কমিটি, ছাত্র ইউনিয়ন জেলা কমিটি, ছাত্রফ্রন্ট জেলা কমিটি, ছাত্র ফেডারেশন জেলা কমিটি, বঙ্গসাথী ক্লাব, জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ জেলা কমিটি, প্রগতি লেখক সংঘ, প্রগতি সাহিত্য পরিষদ, চারণ সাংস্কৃতিক কেন্দ্র জেলা কমিটি, শ্রুতি সাংস্কৃতিক একাডেমি, সমগীত সংস্কৃতি প্রাঙ্গণ, উন্মেষ সাংস্কৃতিক সংসদ, ধাবমান সাহিত্য আন্দোলন, সুবর্ণগ্রাম সংস্কৃতি অঙ্গন, সমমনা, আনন্দধারা, শহুরে গায়েন, বসন্তবাহার সংগীত একাডেমি, অনন্যা সংগীত একাডেমি, অশোক স্মৃতি সংগীতাঙ্গণ, কথন আবৃত্তি সংসদ, কণ্ঠকালা আবৃত্তি সংসদ, ষড়জ সাংস্কৃতিক প্রাঙ্গণ, চন্দ্রবিন্দু শিশু মনন বিকাশ কেন্দ্র, মাইম ফেইস, এই বাংলায়, গঙ্গাফড়িং, নারায়ণগঞ্জ হাওয়াইয়ান গীটার পরিষদ, উঠান থিয়েটার, ক্রান্তি খেলাঘর, একতা খেলাঘর, ঝিলিমিলি খেলাঘর, অগ্নিবন্যা খেলাঘর, অর্চনা একাডেমি, সুপ্রিয়া একাডেমি, ইকরা।

উল্লেখ্য, গত ১০ ফেব্রুয়ারি রাতে শেখ রাসেল পার্কের অবস্থিত এক রেস্তোরাঁয় এক অনুষ্ঠানে নামাজের সময় গান বাজানোর অভিযোগ তুলে একদল মুসুল্লি সেখানে ভাঙচুর চালায়। ওই হামলায় আয়োজকরাও মারধরের শিকার হন এবং অনুষ্ঠানের জন্য আনা মালামাল লুটেরও ঘটনা ঘটে। এই ঘটনায় গত ৩ এপ্রিল নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের আইন কর্মকর্তা মো. মিজানুর রহমান বাদী হয়ে নারায়ণগঞ্জ চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে একটি মামলা করেন। মামলায় হেফাজত ইসলামের নারায়ণগঞ্জ মহানগর কমিটির সভাপতি মাওলানা ফেরদাউসুর রহমানকে প্রধান আসামিসহ শতাধিক অজ্ঞাত ব্যক্তিকে আসামি করা হয়।

এই মামলার প্রতিবাদে ১৯ এপ্রিল সংবাদ সম্মেলন ডাকেন হেফাজতের নেতারা। এই সময় বক্তব্য রাখেন হেফাজতে ইসলামের কেন্দ্রীয় নায়েবে আমীর মাওলানা আব্দুল আউয়াল ও ফেরদাউসুর রহমান। হেফাজত নেতারা তাদের বক্তব্যে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভীকে উৎখাতের হুমকি, রাসেল পার্ককে ‘মিনি পতিতালয়ের’ সাথে তুলনা করেন। নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউট নিয়েও ‘আপত্তিকর’ মন্তব্য করেন তারা।

সিটি করপোরেশনের করা মামলার প্রতিবাদে শুক্রবার দুপুরে জুমার নামাজ শেষে বিক্ষোভ সমাবেশেও ডাক দিয়েছিল হেফাজত নেতারা। তবে, পরে তারা এই কর্মসূচি থেকে সরে আসেন। জুমার নামাজ শেষে শহরের ডিআইটি মসজিদ থেকে বেরিয়ে বিক্ষোভ কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন ফেরদাউসুর রহমান।

এদিকে, হেফাজত নেতাদের ‘আপত্তিকর’ বক্তব্যের প্রতিবাদ জানিয়ে আগামী শনিবার বিকেলে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচির ডাক দিয়েছে নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউট।

সর্বশেষ

জনপ্রিয়