২৭ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ২১:৫৫, ১৮ অক্টোবর ২০২০

আপডেট: ২১:৫৭, ১৮ অক্টোবর ২০২০

বাউল সঙ্গীত পরিবেশনের দাবিতে ডিসিকে স্মারকলিপি

বাউল সঙ্গীত পরিবেশনের দাবিতে ডিসিকে স্মারকলিপি

প্রেস নারায়ণগঞ্জ: স্বাস্থ্যবিধি মেনে বাউল সঙ্গীত পরিবেশন করার কার্যকরি ব্যবস্থা গ্রহণের জন্য ডিসিকে স্মারকলিপি প্রদান করেছে নারায়ণগঞ্জ জেলা বাউল সংগঠন সম্মিলিত জোট।

রোববার (১৮ অক্টোবর) দুপুরে জেলা প্রশাসক (ডিসি) জসীম উদ্দিনের হাতে এ স্মারকলিপি তুলে দেন সংগঠনের নেতৃবৃন্দরা। এর আগে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে একটি মানববন্ধনও করেন তারা। মানববন্ধন শেষে সংগঠনের নেতৃবৃন্দরা ডিসিকে এ স্মারক লিপি প্রদান করেন।

স্মারকলিপিতে সংগঠনের পক্ষ থেকে বলা হয়, নারায়ণগঞ্জ জেলার প্রায় ৫’শ বাউল শিল্পী, যন্ত্র শিল্পীদের নিয়ে স্বেচ্ছাসেবী ও মাদকমুক্ত ‘নারায়ণগঞ্জ জেলা বাউল সংগঠন সম্মিলিত জোট’ সংগঠন গঠন করা হয়েছে। অত্যান্ত সুনামের সহিত সংগঠনের কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। বিশ্ব মহামারি কোভিট-১৯’র কারনে গত ৮ মার্চ এখন পর্যন্ত বাউল শিল্পীদের জীবন জীবীকা নির্বাহ করা কষ্টসাধ্য হয়ে দাঁড়িয়েছে। তাই হতদরিদ্র, প্রতিবন্ধী, অস্বচ্ছল বাউল শিল্পীদের জন্য স্বাস্থবিধি মেনে স্বল্প পরিসরে বাউল সঙ্গীত পরিবেশন করা অত্যান্ত প্রয়োজন।

স্মারক লিপিতে আরও বলা হয়, এই বাউল সংস্কৃতি আগের যুগ ধরে বাংলার ঐতিহ্য ধারন করে আসছে। এই বাউল গান মা, মাটি ও মানুষের কথা বলে। বাউল সংস্কৃতির বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রী যথেষ্ট আন্তরিক। কাউল সংস্কৃতি সব সময়ই মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী। বাংলার ঐতিহ্যবাহী সংস্কৃতি বাউল গান ধরে রাখার জন্য শিল্পীদের জীবন জীবীকা নির্বাহের ক্ষেত্রে ‘নারায়ণগঞ্জ জেলা বাউল সংগঠন সম্মিলিত জোট’ যথেষ্ট আন্তরিক। কোভিট-১৯’র সময় এ সংগঠনের নেতৃবৃন্দরা অস্বচ্ছল বাউল শিল্পীদের পাশে থেকে বিভিন্ন সময় সাহায্য সহযোগীতার হাত বাড়িয়ে দিয়েছেন। বর্তমানের সংগঠনের পক্ষে বাউল শিল্পীদের সহযোগীতা করা কষ্টকর হয়ে পড়েছে। তাই সংগঠনের অভ্যন্তরে স্বাস্থ্যবিধি মেনে স্বল্প পরিসরে শিল্পীরা বাউল গান পরিবেশনের ব্যবস্থা করে দেয়ার প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে। কেননা, এতে বাউল শিল্পীরা টিকে থাকতে পারবে। নয়তো, অভাব অনটনের ফলে বাউল শিল্পীরা হারিয়ে যেতে বসবে। তাই স্মারকলিপিতে হত দরিদ্র, অস্বচ্ছল, প্রতিবন্ধী, বাউল শিল্পীদের জীবন জীবীকা নির্বাহের জন্য জেলার ৫টি সংশ্লিষ্ট বাউল সংগঠন তথা ‘নারায়ণগঞ্জ জেলা বাউল সংগঠন সম্মিলিত জোট’ সংগঠনের অভ্যন্তরে স্বাস্থ্যবিধি মেনে স্বল্প পরিসরে বাউল সঙ্গীত পরিবেশন করার কার্যকরি ব্যবস্থা গ্রহণ করার জন্য জেলা প্রশাসকের নিকট জোরালো দাবিও জানানো হয়।

এসময় উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলা বাউল সংগঠন সম্মিলিত সমিতির আহ্বায়ক এমএ ইমরান, যুগ্ম আহবায়ক মো. চাঁন মিয়া চিস্তী, মো. আকবার সরকার, মো. সুমন সরকার,সদস্য সচিব ফরিদ আহম্মেদ বাধন, যুগ্ম সদস্য সচিব মো. আব্দুল হাই সরকার, মো. সানি সরকার, অর্থ সচিব মোসাম্মৎ ঝর্না সরকার, কার্যকরী সদস্য হাফিজ উদ্দীন সরকার প্রমুখ।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়