২৭ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ২১:২২, ২৬ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ২১:২৩, ২৬ সেপ্টেম্বর ২০২২

বেকা গার্মেন্টস শ্রমিকদের পাওনা দ্রুত পরিশোধের দাবি

বেকা গার্মেন্টস শ্রমিকদের পাওনা দ্রুত পরিশোধের দাবি

প্রেস নারায়ণগঞ্জ: আদমজী ইপিজেডে অবস্থিত বেকা গার্মেন্টস শ্রমিকদের আইনগত পাওনা দ্রুত পরিশোধের দাবিতে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৬ সেপ্টেম্বর) বিকেলে বেকা গার্মেন্টস শ্রমিক-কর্মচারীরা মানববন্ধন করেন।

কারখানার শ্রমিক আব্দুল আউয়ালের সভাপতিত্বে বক্তব্য রাখেন গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম শরীফ, সংহতি জানিয়ে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক মহিলা ফোরাম নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক সুলতানা আক্তার, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট সিদ্ধিরগঞ্জ থানার সভাপতি রুহুল আমিন সোহাগ, কাঁচপুর শিল্পাঞ্চল শাখার সহসভাপতি আনোয়ার খান, কারখানার শ্রমিক মাসুদ, বিউটি, ফাতেমা, জাহানারা প্রমুখ।

নেতৃবৃন্দ বলেন, কারখানার মালিক গত ২১ এপ্রিলে ইপিজেডের আইন লঙ্ঘন করে শ্রমিকদের ৩ মাসের বকেয়া বেতন, ওভারটাইম ও ঈদ বোনাস না দিয়ে অবৈধভাবে কারখানা বন্ধ করে দেয়। শ্রমিকরা কারখানা চালু করাসহ বকেয়া পাওনা পরিশোধে নিয়মমেনে আন্দোলন সংগ্রাম করায় তাদেরকে বেপজা কর্র্তৃপক্ষ পুলিশ দিয়ে হামলা করে। শ্রমিকরা নারায়ণগঞ্জ জেলা প্রশাসক বরাবর গত ২৭ এপ্রিল স্মারকলিপি পেশ করে এবং সংশ্লিষ্ট সকল দপ্তরে সংকট নিরসনে দাবিনামা দিয়েছে। ঈদুল ফিতরের আগে সংকট সমাধান না হওয়ায় শ্রমিকরা নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে অনশন করে। ১০ মে ঢাকায় বেপজার চেয়াম্যান কার্যালয় অভিমুখে মিছিল ও স্মারকলিপি পেশ করে। নির্বাহী চেয়ারম্যান দেড় মাস সময় নিয়েও কোন সংকট সমাধান করেনি। গত ২৫ জুলাই কারখানা নিলাম বা বিক্রি করেছে বেপজা কর্তৃপক্ষ। ২ মাস অতিক্রান্ত হওয়ার পরেও শ্রমিক-কর্মচারীরা এখনো বকেয়া মজুরিসহ আইনানুগ সকল প্রাপ্য পাওনা পায়নি কেন? ৮ মাস অতিবাহিত হচ্ছে অথচ বেতন না পাওয়ায় শ্রমিকরা আজকে দিশেহারা! কারণ বাজারে প্রতেকটি জিনিপত্রের দাম বৃদ্ধি পেয়েছে।

তারা আরও বলেন, অন্যদিকে জ্বালানির মূল্য বৃদ্ধি করায় বাড়ি ভাড়া, গাড়ি ভাড়া, মুদি দোকানের বিল আজকে শ্রমিকরা দিতে পারছে না। গত কিছু দিন যাবৎ আদমজী ইপিজেড কর্তৃপক্ষ শ্রমিকদের ডেকে মিটিং করে বকেয়া বেতন ও ঈদ বোনাস দেওয়ার কথা বলে। শ্রমিকদের অন্যান্য সুযোগ সুবিধা না দেওয়ার জন্য আত্মসাৎ করতে বেপজা কর্তৃপক্ষ ষড়যন্ত্র করছে। অবিলম্বে বেকা গার্মেন্টস শ্রমিক কর্মচারীদের বকেয়া ৩ মাসের বেতন, ঈদ বোনাস, নোটিশ পে-গ্র্যাচুইটি, প্রভিডেন্ট ফান্ড, অর্জিত ছুটির টাকাসহ আইনানুগ সকল প্রাপ্য পাওনা এবং কুনতং গার্মেন্টস শ্রমিকদের বকেয়া ৬৪ শতাংশ প্রাপ্য পাওনা পরিশোধ করার আহ্বান জানান। অন্যথায় অধিকার আদায়ে কঠোর আন্দোলন করবে বেকার শ্রমিকরা।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়