০৮ মে ২০২৪

প্রকাশিত: ২১:১২, ১৯ অক্টোবর ২০২০

শয্যাতেই কাটছে আওয়ামী লীগ নেতা রোকন উদ্দিনের সময়

শয্যাতেই কাটছে আওয়ামী লীগ নেতা রোকন উদ্দিনের সময়

সৌরভ হোসেন সিয়াম (প্রেস নারায়ণগঞ্জ): এক সময়ে স্লোগানে রাজপথ কাঁপানো ছাত্রনেতা সরকারি তোলারাম কলেজ ছাত্রছাত্রী সংসদের সাবেক সহসভাপতি (ভিপি) রোকন উদ্দিন আহমেদ এখন শয্যাশায়ী। দুরারোগ্য ব্যাধি মোটর নিউরন ডিজিজে আক্রান্ত হয়ে গত ছয় মাস যাবত বিছানায় সময় পার করছেন তিনি। এক সময়ের ছাত্র ইউনিয়নের তুখোড় নেতা বর্তমানে নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সহসভাপতি পদে রয়েছেন। ৬৯ বছর বয়সী এই নেতা সুস্থ থাকাবস্থায় সম্পৃক্ত ছিলেন উদীচী শিল্পীগোষ্ঠীসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে।

মস্তিষ্ক ও স্পাইনাল কর্ডের মধ্যে মোটর নিউরন নামে বিশেষ স্নায়ুকোষ থাকে, যা শরীরের মাংসপেশির কাজগুলো নিয়ন্ত্রণ করে। যেমন, চলাফেরা, কথা বলা, খাদ্যবস্তু গেলা, হাঁটা, শ্বাস-প্রশ্বাস, কোনো কিছু মুঠ করে ধরার মতো গুরুত্বপূর্ণ কাজ ইত্যাদি নিয়ন্ত্রিত হয় এই নিউরনের মাধ্যমে। মোটর নিউরন স্নায়ুতন্ত্রের একটি অস্বাভাবিক অবস্থা, যা মাংসপেশির স্বাভাবিক কাজগুলো ব্যাহত করে এবং মাংসপেশি ক্রমান্বয়ে দুর্বল করে তোলে। আওয়ামী লীগ নেতা রোকন উদ্দিন আহমেদ মোটর নিউরন ডিজিজের মতো এই দুরারোগ্য ব্যাধিতে ভুগছেন বলে জানান তার স্ত্রী নারায়ণগঞ্জ মহিলা পরিষদের সহসভাপতি রিনা আহমেদ। তিনি বলেন, কেবল মাথা ছাড়া রোকন উদ্দিনের শরীরের অন্যান্য অংশ পক্ষাঘাতগ্রস্থ। মৃদু শব্দে কথা বলতেও প্রচন্ড বেগ পেতে হয় তাঁর।

রাজনীতির শুরুর দিকে ছাত্র ইউনিয়নের তুখোড় নেতা ছিলেন রোকন উদ্দিন আহমেদ। পরে কমিউনিস্ট পার্টির নারায়ণগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন তিনি। নব্বইয়ের দশকে কমিউনিস্ট পার্টি ছেড়ে আওয়ামী লীগে যোগ দেন। বর্তমানে নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সহসভাপতি পদে আছেন তিনি। এছাড়া উদীচী শিল্পীগোষ্ঠীসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের সাথেও জড়িত ছিলেন। ছয় বছর পূর্বে মেডিকেল পরীক্ষায় মোটর নিউরন ডিজিজের মতো দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হওয়ার বিষয়টি জানা যায়। পরে তাকে ভারত ও বাংলাদেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। চলতে থাকে থেরাপি। চলতি বছরের শুরুর দিকে হাত-পা নড়াচড়া বন্ধ হয়ে যায়। মার্চের দিকে পুরো শরীর অবশ হয়ে যায়।

রোববার (১৮ অক্টোবর) দুপুরে শহরের চাষাঢ়া বালুরমাঠ এলাকায় রোকন উদ্দিন আহমদের বাসায় কথা হয় তার স্ত্রী তথ্য মন্ত্রণালয়ের সাবেক কর্মকর্তা রিনা আহমেদের সাথে। তিনি বলেন, ‘শুরুতে ডাক্তাররা ভালো হয়ে যাবেন বলেছিলেন। কিন্তু জানুয়ারির দিকে হাত এবং পা থেকে শুরু করে পুরো শরীরের নড়াচড়া বন্ধ হয়ে যায়। থেরাপিও দেওয়া যাচ্ছে না। শুধু ওষুধ চলছে।’

রোকন উদ্দিন আহমেদের মেয়ে রেজেকা রুমানা রবীন্দ্র ভারতীতে পড়াশোনা করেছেন। এমবিএ শেষ করে বর্তমানে তিনি অস্ট্রেলিয়াতে আছেন। ছেলে জুলকার আহমেদ দেশেই ব্যবসা করছেন।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়