২৭ এপ্রিল ২০২৪

প্রেস বিজ্ঞপ্তি

প্রকাশিত: ২০:৩৩, ২০ মার্চ ২০২৪

চারণের প্রতিষ্ঠাবার্ষিকীতে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান 

চারণের প্রতিষ্ঠাবার্ষিকীতে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান 

‘শোষণমুক্তির সংগ্রামের পরিপূরক সাংস্কৃতিক আন্দোলন গড়ে তুলুন’ এই শ্লোগানকে ভিত্তি করে চারণ সাংস্কৃতিক কেন্দ্র নারায়ণগঞ্জ জেলার উদ্যেগে সংগঠনের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বুধবার (২০ মার্চ) বিকাল ৪ টায় ২নং রেলগেটস্থ জেলা কার্যালয়ে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

সংগঠনের নারায়ণগঞ্জ জেলার আহবায়ক প্রদীপ সরকারের সভাপতিত্বে আলোচনাসভায়  বক্তব্য রাখেন বাসদ নারায়ণগঞ্জ জেলার আহবায়ক ও চারণের কেন্দ্রীয় সভাপতি নিখিল দাস, কবি রঘু অভিজিৎ রায়, প্রগতি লেখক সংঘের নারয়ণগঞ্জ জেলার সভাপতি জাকির হোসেন, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ধীমান সাহা জুয়েল, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠির সাধারণ সম্পাদক মাসুম সেকান্দার, চারণের জেলা সদস্য সচিব জামাল হোসেন, সদস্য সেলিম আলদীন প্রমূখ।

নেতৃবন্দ বলেন, ১৯৮৪ সালের ১৬ মার্চ একটি শোষণমুক্ত সমাজতান্ত্রিক সমাজব্যবস্থার পরিপূরক সাংস্কৃতিক আন্দোলন গড়ে তোলার প্রত্যয় নিয়ে চারণ সাংস্কৃতিক কেন্দ্র জন্মলাভ করে। জন্মলাভের পর থেকে তৎকালীন স্বৈরশাসন বিরোধী আন্দোলন, সকল গণতান্ত্রিক আন্দোলন, শ্রমজীবী মানুষের ন্যায়সঙ্গত দাবিতে রাজপথে সোচ্চার রয়েছে। গান, নাটকসহ বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ডের মাধ্যমে চারণ লড়াই জারী রেখেছে।

নেতৃবৃন্দ আরো বলেন, বর্তমানে দেশ চরম ফ্যাসীবাদী শাসন চলছে। এই ফ্যাসীবাদী কর্তৃত্ববাদী শাসনের পরিপূরক সাংস্কৃতিক পরিমন্ডলে একদিকে ভোগবাদী সংস্কৃতি ও আরেকদিকে চরম মৌলবাদী সংস্কৃতির মেলবন্ধনে নির্মিত ফ্যাসীবাদী  সংস্কৃতি গণতান্ত্রিক মূল্যবোধ ও সংস্কৃতিকে ধ্বংস করেছে। ফলে সমাজে খুন, দূর্বৃত্তায়ন, দূর্নীতি, আত্মহত্যা ব্যাপকভাবে বেড়েছে। মাদক ও পর্ণগ্রাফী ধ্বংস করেছে তরুণ সমাজকে। কিশোর গ্যাং তৈরী হচ্ছে। নারী নির্যাতন বাড়ছে ব্যাপকভাবে। পূঁজিবাদী আর্থসামাজিক ব্যবস্থাই এর উৎসমূল। ফলে র্পঁজিবাদী আর্থসামাজিক ব্যবস্থার বিরুদ্ধে চলমান শোষণমুক্তির যে সংগ্রাম চলছে তার পরিপূরক সাংস্কৃতিক সংগ্রামকে শক্তিশালী করতে হবে।  
 

সর্বশেষ

জনপ্রিয়