২৭ এপ্রিল ২০২৪

প্রেস বিজ্ঞপ্তি

প্রকাশিত: ২১:৪১, ২৩ মার্চ ২০২৪

মাছ ঘাটের বটগাছ উপড়ে ফেলার ঘটনায় নিন্দা

মাছ ঘাটের বটগাছ উপড়ে ফেলার ঘটনায় নিন্দা

শীতলক্ষ্যা নদীর ৩নং মাছ ঘাট এলাকার পুরনো বটগাছটি বুলডোজার দিয়ে উপড়ে ফেলার নিন্দা জানিয়েছে শীতলক্ষ্যা পাড়ের গাছ রক্ষায় নারায়ণগঞ্জবাসী সংগঠন। শনিবার (২৩ মার্চ) সংগঠনটির সদস্য ফারহানা মুনার প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই প্রতিবাদ জানানো হয়। 

শীতলক্ষ্যা পাড়ের গাছ রক্ষায় নারায়ণগঞ্জবাসী সংগঠনের সমন্বয়কারী আরিফ বুলবুল ও সদস্য সচিব শুভ দেব'র এক যৌথ বিবৃতিতে বলা হয়, আমরা নারায়ণগঞ্জের মানুষ হিসেবে আমাদের বক্তব্য তুলে ধরেছি। আমরা আমাদের আপত্তির কথা জানিয়েছি। আমরা এক মাস যাবৎ আন্দোলন করলাম। তাদের কার্যালয়ে গেলাম। স্মারকলিপি দিলাম। অথচ তারা আমাদের একটি কথাও শুনলেন না। আমরা গতকাল কাটা গাছগুলোর জায়গায় নতুন চারা গাছ রোপণ করলাম। তারা আজ এসে বুল্ডোজার দিয়ে পুরো গাছটিকে উপড়ে ফেললো। এরকম প্রকৃতিধ্বংসী কার্য সম্পাদন করতে তাদের ন্যুনতম হাত কাঁপলো না। নদী ধ্বংস হয়ে যাচ্ছে, গাছ কেটে ফেলা হচ্ছে, পরিবেশ দূষিত হচ্ছে। এভাবে চলতে থাকলে আমরা বাঁচবো কি করে। 

সরকারের উন্নয়ন প্রকল্পের সমালোচনা করে তারা আরও বলেন, যে প্রকল্প জীবনকে বিপন্ন করে তা কখনোই উন্নয়ন হতে পারেনা। আমরা তো প্রকল্পের বিরোধিতা করিনি৷ আমরা বলেছি, গাছগুলোকে রক্ষা করে প্রকল্পের পরিকল্পনা সংশোধন করতে। যাতে দুই ঠিক থাকে। তারা আমাদের কথা শোনার প্রয়োজনবোধ করলেন না। আমরা এমনই এক হতভাগা নগরবাসী যাদের কথার কোন মূল্যায়ন নেই। অথচ আমাদের জন্যই নাকি এসব উন্নয়ন হচ্ছে। যার কিছুই আমরা চাই না। তারা আমাদের কথা শুনবেন না এটাই অনুমেয় ছিলো। কারণ ভেতরকার খবর আমরা জানি। এখানে প্রকল্প মানেই লক্ষ-কোটি টাকার খেলা। একটি প্রকল্প পাশ করাতে পারলেই অনেকের পকেট ফুলেফেঁপে উঠবে। এগুলো আমরা সবই জানি। তাই এতো তড়িঘড়ি। এরকম অসুস্থ সমাজেই আমরা বেঁচে আছি। যেখানে গাছ থাকবে না, নদী থাকবে না, পাখিরা থাকবে না। কতিপয় স্বার্থান্বেষী মানুষ সব গ্রাস করে নিবে। কিন্তু প্রকৃতি এর জবাব ঠিকই একদিন দিবে।

তারা বলেন, আমাদের যেটুকু করণীয় ছিলো আমরা করেছি। ক্ষমতা যাদের আছে তারা এর অপব্যবহার করেছে। নারায়ণগঞ্জবাসীর প্রবল আপত্তির মধ্য দিয়েই তারা তাদের কাজ করে যাচ্ছে। একদিন ইতিহাসের কাঠগড়ায় তাদের দাঁড়াতে হবে। রক্ষক হয়ে ভক্ষকের ভূমিকায় অবতীর্ণ হওয়া বিআইডব্লিউটিএ কে একদিন কঠিন শান্তির মুখোমুখি হতে হবে। প্রাণ-প্রকৃতির বিরুদ্ধে গিয়ে কোন কাজই শেষমেশ ভালো হয় না।
 

সর্বশেষ

জনপ্রিয়