৩০ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ২১:৩০, ২ জুন ২০২৩

আপডেট: ২১:৩১, ২ জুন ২০২৩

জাতীয় ন্যূনতম মজুরি ঘোষণার দাবিতে সিপিবির শ্রমিক সমাবেশ

জাতীয় ন্যূনতম মজুরি ঘোষণার দাবিতে সিপিবির শ্রমিক সমাবেশ

প্রেস নারায়ণগঞ্জ: বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ফতুল্লা শাখার উদ্যোগে শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়। শুক্রবার (২ জুন) বিকাল ৪টায় ইসদাইর বাজারে এ শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন ফতুল্লা শাখার সম্পাদক রনজিত কুমার দাস ও সঞ্চালনা করেন নুরুল ইসলাম।

বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবির জেলা কমিটির সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা শিবনাথ চক্রবর্তী, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা কমিটির সাধারণ সম্পাদক বিমল কান্তি দাস, সিপিবি নারায়ণগঞ্জ শহর কমিটির সাধারণ সম্পাদক সুজয় রায় চৌধুরী বিকু, নারায়ণগঞ্জ থানা কমিটির সদস্য আলমগীর হোসেন, মো. শাহজাহান, মো. জালাল, এ.কে.এম আনিস, আমজাদ হোসেন প্রমূখ।

নেতৃবৃন্দ বলেন, দ্রব্যমূল্য লাগামহীনভাবে বেড়ে চলেছে। সরকার এর কোন ব্যবস্থা নিতে পারেনি। সরকার কোন ব্যবস্থা নিতে পারবে না কারণ, সরকারি দলের ছত্রছায়ায় থেকেই একটা লুটেরা বাজার সিন্ডিকেট দ্রব্যমূল্য বাড়িয়ে চলেছে। তারা ১৮ কোটি মানুষের পকেট কেটে হাজার হাজার কোটি টাকা লুটে নিচ্ছে। দেশে একটা লুটপাটের অর্থনীতি চলছে। সারের দাম বাড়ানো হয়েছে, জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে, গ্যাসের মূল্য বাড়ানো হয়েছে, বিদ্যুতের মূল্য বাড়ানো হয়েছে। প্রতিবছর বাজেটে জনগণের উপর নতুন নতুন কর বসানো হচ্ছে এবং বিভিন্ন প্রকার কর বৃদ্ধি করা হচ্ছে। নানাভাবেই মানুষের টাকা লুটে নেওয়া হচ্ছে। এই লুটপাটের অর্থনীতির ফলে ধনী আর ধনী হচ্ছে, গরিব আরো গরিব হচ্ছে। শ্রেণি-বৈষম্য বেড়েই চলেছে।

বক্তারা বলেন, কমিউনিস্ট পার্টির পক্ষ থেকে আমরা বাংলাদেশের শ্রমিক কর্মচারীদের জন্য জাতীয় ন্যূনতম মজুরি ঘোষণার দাবি করছি। গার্মেন্টসসহ সকল শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবি করছি। শ্রমিকদের অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার, ধর্মঘট করার অধিকার এবং সকল ধরনের আইনি অধিকার রক্ষার দাবি জানাচ্ছি। শ্রমিক স্বার্থবিরোধী সকল কালো আইন বাতিল করার দাবি করছি। অবিলম্বে গার্মেন্টস শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবি করছি। গ্যাস ও বিদ্যুতের মূল্যবৃদ্ধির ষড়যন্ত্র রুখে দেবার জন্য জনগণকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানাচ্ছি।
সকল শ্রমিকদের নিয়োগ-পত্র, পরিচয়-পত্র ও নিরাপদ কর্ম পরিবেশ দাবি করছি। শ্রমিকদের জন্য রেশনিং ও বাসস্থানের ব্যবস্থা করতে হবে, বাঁচার মতো মজুরি দিতে হবে।

নেতৃবৃন্দ আরো বলেন, আমরা ডিএনডি বাঁধে জলাবদ্ধতার স্থায়ী সমাধান চাই। এ অঞ্চলে ডিএনডি প্রকল্প বাস্তবায়নে এত গড়িমসি ও ধীর গতি কেন? জলাবদ্ধতা থেকে স্থায়ীভাবে মুক্তি পাওয়ার কোন আশা দেখছি না। এত বছরে ডিএনডি প্রকল্পের ২০ ভাগ কাজও শেষ হয়নি। শেষ হবার কোন লক্ষণও দেখা যাচ্ছে না। অতি দ্রুত ডিএনডি প্রকল্পের শতভাগ বাস্তবায়ন দাবি করছি। ‌

নেতৃবৃন্দ বলেন, কমিউনিস্ট পার্টি দেশের জনগণের ভোট ও ভাতের অধিকারের জন্য লড়াই করে যাচ্ছে। মেহনতি মানুষের রুটি রুজির লড়াই আর ভোটাধিকার ও গণতন্ত্র রক্ষার লড়াইয়ে জনগণকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসার আহ্বান জানাই।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়