২৭ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ২১:৫৫, ৩১ জুলাই ২০২১

আপডেট: ২১:৫৫, ৩১ জুলাই ২০২১

গণপরিবহন বন্ধ রেখে কারখানা খোলায় শ্রমিকদের ভোগান্তি: জিটিইউসি

গণপরিবহন বন্ধ রেখে কারখানা খোলায় শ্রমিকদের ভোগান্তি: জিটিইউসি

প্রেস নারায়ণগঞ্জ: গণপরিবহন বন্ধ রেখে আকস্মিক ঘোষণায় কারখানা খোলায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

শনিবার (৩১ জুলাই) সংগঠনটির নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি শ্রমিক নেতা এম এ শাহীন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই নিন্দা ও প্রতিবাদ জানান।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, গণপরিবহন বন্ধ রেখে শ্রমিকদের কাজে ফেরার নির্দেশ দিয়ে তাদের ব্যাপক আর্থিক ক্ষতি ও সীমাহীন হয়রানির মধ্যে ফেলা হয়েছে। যার ক্ষতিপূরণ মালিকপক্ষ ও সরকার কে দিতে হবে। গতকাল গণমাধ্যমে কারখানা খোলার সিদ্ধান্ত প্রচার করা হয়েছে। টেলিফোনে শ্রমিকদের ১ আগস্ট কাজে যোগদানের কঠোর নির্দেশ দিয়ে, অন্যথায় চাকুরিচ্যুতির হুমকি দেয়া হয়েছে। তারপর বলা হচ্ছে গ্রামে থাকা শ্রমিকদের এখনই কাজে যোগদান বাধ্যতামূলক নয়। এসব শ্রমিকদের সাথে তামাশা মিথ্যাচার ছাড়া আর কিছু নয়।

তারা আরও বলেন, মালিকপক্ষ মূলত সংক্রমণ প্রতিরোধে চলমান কঠোর বিধিনিষেধে শ্রমিকদের বেতন কর্তন করার চক্রান্তে লিপ্ত হয়েছে। তাদের এই অমানবিক শ্রমিক স্বার্থবিরোধী চিন্তা পরিহার করতে হবে। গণপরিবহন চালু না হওয়া পর্যন্ত শ্রমিকদের কাজে ফিরতে বাধ্য করা যাবে না। কাজে যোগদানে অপারগ শ্রমিকের বেতন কর্তন করা কিংবা চাকুরি ক্ষতিগ্রস্থ করা চলবে না। যে শ্রমিকরা চার-পাঁচগুণ অর্থ ব্যয় করে, পায়ে হেটে, রিকশা-ভ্যান চেপে, ভয়াবহ পরিস্থিতি মোকাবেলা করে কর্মস্থলে ফিরবে তাদের ক্ষতিপূরণ এবং বিধিনিষেধ চলাকালীন কাজ করালে শ্রমিকদের ঝুঁকি ভাতা দিতে হবে। কারখানায় শ্রমিকদের শতভাগ স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করাসহ নেতৃবৃন্দ অবিলম্বে শ্রমিকদের পূর্ণ টিকা প্রদানের দাবি জানান।

 

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়