২৭ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ২০:৫৮, ১১ মার্চ ২০২৩

আপডেট: ২০:৫৯, ১১ মার্চ ২০২৩

গার্মেন্টস শ্রমিকদের বিকেএমইএ অফিসের সামনে অবস্থান

গার্মেন্টস শ্রমিকদের বিকেএমইএ অফিসের সামনে অবস্থান

প্রেস নারায়ণগঞ্জ: ২০১৮ সালে সরকার ঘোষিত নিম্নতম মজুরি ৮০০০ টাকা বাস্তবায়ন, বকেয়া মজুরি পরিশোধ, শ্রম আইন অনুযায়ী ৭ কর্মদিবসে বেতন পরিশোধসহ ১৩ দফা দাবিতে কর্মসূচি পালন করেছে শ্রমিকরা। শনিবার (১১ মার্চ) দুপুর ১২ টায় ফতুল্লা ফেব্রিকস গার্মেন্টস শ্রমিকরা বিকেএমইএ কার্যালয়ের সামনে এই অবস্থান কর্মসূচি পালন করে।

ফতুল্লা ফেব্রিকস কারখানার শ্রমিক রায়হানের সভাপতিত্বে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম শরীফ, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক সুলতানা আক্তার, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সহসভাপতি হাসনাত কবীর, সহসাধারণ সম্পাদক রুহুল আমিন সোহাগ, কাঁচপুর শিল্পাঞ্চল শাখার আনোয়ার খান, কারখানার শ্রমিক মাসুদ রানা, ইব্রাহিম, সালমা, মোরশেদা।

নেতৃবৃন্দ বলেন, গার্মেন্টস মালিক কর্তৃপক্ষ সাড়ে চার বছর আগে বাংলাদেশ সরকার ঘোষিত নিম্নতম মজুরি ৮০০০ টাকা এখনো বাস্তবায়ন করে নাই। মালিক শ্রম আইন মানে না। আইন অনুযায়ী সাত কর্মদিবসে বেতন পরিশোধ করে না। সবেতন মাতৃত্বকালীন সুবিধা নারী শ্রমিকদের প্রদান করে না। অর্জিত ছুটির টাকা পরিশোধ করে না। কারখানার সকল শ্রমিকদের নিয়োগপত্র, পরিচয়পত্র, সার্ভিস বুক প্রদান করে না।
নেতৃবৃন্দ আরও বলেন, মালিক প্রতি মাসে ২০/২২ তারিখের আগে বেতন দেয় না। ফলে বাসার ভাড়া ও বাকি দোকানের টাকা সময় মতো না দিতে পারায় প্রতি মাসে শ্রমিকদের গালাগাল শুনতে হয়। মালিক কর্তৃপক্ষ আইন লঙ্ঘন করে কথায় কথায় শ্রমিক ছাঁটাই করে। যখন তখন শ্রমিকদের মারধর করে। শ্রমিকরা তাদের সংকট নিরসনে ১৩ দফা দাবি দিয়েছে এবং নিয়ম মতো কলকারখানা পরিদর্শন, বিকেএমইএ, শিল্প পুলিশে অভিযোগ দিয়েছে। এখন পর্যন্ত কেউ সমস্যা সমাধানে এগিয়ে আসে নাই।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়