২৬ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ২১:৩১, ২৮ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ২১:৩৫, ২৮ ফেব্রুয়ারি ২০২৩

বিদ্যানিকেতন স্কুলে বিজ্ঞান মেলা

বিদ্যানিকেতন স্কুলে বিজ্ঞান মেলা

প্রেস নারায়ণগঞ্জ: বিজ্ঞানকে জনপ্রিয় করা এবং শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান চর্চা বাড়ানোর জন্য নারায়ণগঞ্জের বিদ্যানিকেতন হাই স্কুলে দিনব্যাপী বিজ্ঞান মেলার আয়োজন করা হয়। মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সকালে বিদ্যালয় প্রাঙ্গনে আয়োজিত মেলার উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিকস এবং মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল।

তিনি বলেন, বর্তমান যুগে বিশ্বে প্রতিযোগিতার মধ্যে টিকে থাকতে হলে বিজ্ঞানচর্চা বাড়াতে হবে।

তিনি বলেন, একসময় আমাদের শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষার উপর ভীতি কাজ করত। কিন্তু সময়ের পরিবর্তনের সাথে সাথে এই ভীতি কেটে গেছে। এখন একটি মোবাইল কিংবা একটি ল্যাপটপে সারা পৃথিবীকে এক মিনিটের মধ্যে পাওয়া যায়। বিজ্ঞানের অগ্রগতির সাথে এখন ইন্টারনেট সংযুক্ত হওয়ায় আমরা দ্রুত সময়ের মধ্যে বিশ্বের সব আলোচিত ঘটনা জানতে পারি।

তিনি বলেন, বিদ্যানিকেতন হাই স্কুল বর্তমানে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে এ বিজ্ঞানমেলার আয়োজনের মধ্য দিয়ে। আমাদের সকল শিক্ষা প্রতিষ্ঠানে বিজ্ঞান চর্চা বাড়াতে হবে।

তিনি বলেন, এখন আমরা রোবটিকস ইঞ্জিনিয়ারিংয়ে আন্তর্জাতিক মানে চলে গেছি। আমাদের ছেলেমেয়েরা এখন রোবটিকস ইঞ্জিনিয়ারিংয়ে আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছে। এটা আমাদের অহংকার।

তিনি বিজ্ঞান চর্চা বাড়ানোর জন্যে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর দৃষ্টি আকর্ষণ করে বলেন, আমাদের দেশে স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞানকে নিয়ে তেমন চর্চা হয় না। এজন্য মেধার বিকাশ থেমে যায়। যে কারনে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে তিনি বিজ্ঞানচর্চা বাড়ানোর গুরুত্বারোপ করেন।

এ সময় বক্তব্য রাখেন দৈনিক সংবাদের ব্যবস্থাপনা সম্পাদক কাশেম হুমায়ুন, বিদ্যানিকেতন ট্রাষ্টি বোর্ডের সদস্য কাসেম জামাল, ট্রাস্টি সদস্য মোয়াজ্জেম হোসেন সোহেল, প্রধান শিক্ষক উত্তম কুমার সাহা ও নারায়ণগঞ্জ সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবদুস সালাম।

বিজ্ঞান মেলায় স্কুলের শিক্ষার্থীরা তথ্য প্রযুক্তি ও সৌর ব্যবহারের উপর ৪০টি প্রজেক্ট প্রদর্শন করা হয়। পরে ৬টি বিজ্ঞান প্রজেক্টকে পুরস্কার দেয়া হয়।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়