২৬ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ২০:৫২, ১৯ অক্টোবর ২০২১

আপডেট: ২০:৫২, ১৯ অক্টোবর ২০২১

সিপিবি নেতা ইসমাইল হোসেনের স্মরণানুষ্ঠান

সিপিবি নেতা ইসমাইল হোসেনের স্মরণানুষ্ঠান

প্রেস নারায়ণগঞ্জ: বাংলাদেশের কমিউনিস্ট পার্টি জেলা কমিটির সাবেক সদস্য ইসমাইল হোসেনের ১৫ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৯ অক্টোবর) বিকাল ৪ টায় সিপিবি জেলা কার্যালয়ে জেলা কমিটির উদ্যোগে এ আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

সিপিবি জেলা সভাপতি হাফিজুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা কমরেড শিবনাথ চক্রবর্তী, সদস্য দুলাল সাহা, বিমল কান্তি দাস, আ. হাই শরীফ, শাহানারা বেগম, সুজয় রায় চৌধুরী বিকু, ইকবাল হোসেন, কৃষ্ণা ঘোষ, শোভা সাহা, দিব্যেন্দু মিত্র, মাইনউদ্দিন মানিক, মনিরুজ্জামান চন্দন, মো. নাসির উদ্দিন ও বিজয় কর্মকার।

নেতৃবৃন্দ বলেন, `কমরেড ইসমাইল হোসেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি নারায়ণগঞ্জ জেলা কমিটির সদস্য ছিলেন। তাঁর জন্ম চাঁদপুর জেলার মতলব থানায়। তিনি নারায়ণগঞ্জ হোসিয়ারী শ্রমিকদের আন্দোলন ও সংগঠনের সাথে যুক্ত ছিলেন। তিনি এক সময় হোসিয়ারীতে চাকরি করতেন, পরবর্তীতে একজন ছোট মালিক হয়েছিলেন। মালিক হবার পরওব তিনি পিছন থেকে হোসিয়ারী শ্রমিকদের আন্দোলন ও সংগঠন গড়ে তোলার কাজ করতেন। কমরেড ইসমাইল হোসেন ছিলেন একেবারে প্রচারবিমুখ শান্ত স্বভাবের এক মানুষ। তাঁর কোন অহংকার ছিল না, চাকচিক্ক ছিল না। স্ত্রী শাহানারা বেগমকে পার্টিতে এনেছিলেন, তাকে নারী আন্দোলনের সাথে যুক্ত করে দিয়েছিলেন। তিনি (শাহানারা বেগম) এখনো আমাদের পার্টির জেলা সম্পাদক মন্ডলীর সদস্য আছেন। মেয়ে ফৌজিয়া খানম জলি ছাত্র ইউনিয়নে যুক্ত ছিল। সে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জেলা সংসদের সভাপতিও ছিল এক সময়ে। এখন একটা স্কুলের শিক্ষক। ছোট ভাই হান্নানকে দলের সাথে যুক্ত করেছিলেন। কমরেড ইসমাইল পরিণত বয়সের আগেই শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়েন। বেশ কয়েক বছর বিভিন্ন চিকিৎসা করার পরও আর সুস্থ হলেন না। ২০০৬ সালের ১৯ অক্টোবর অপরিণত বয়সে মৃত্যুবরণ করেন। তাঁর এ মৃত্যু খুবই দুঃখজনক। একজন কমিউনিস্টের যত গুণাগুণ থাকা দরকার তার সবকিছুই ছিল কমরেড ইসমাইল হোসেনের মধ্যে। আচরণের দিক থেকে তিনি ছিলেন খুব উঁচু মাপের। উন্নত মানবতাবোধ, উন্নত নৈতিকতা ও আন্তরিকতায় ছিলেন অতুলনীয়। এই কমরেড এর কর্ম ও জীবন থেকে আমাদের অনেক কিছু শিক্ষা নেবার আছে।`

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়