৩০ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ২১:০৩, ১ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ২১:০৪, ১ ফেব্রুয়ারি ২০২৩

বন্দর স্বাস্থ্য কমপ্লেক্সে প্যালিয়েটিভ সেবা কার্যক্রম উদ্বোধন

বন্দর স্বাস্থ্য কমপ্লেক্সে প্যালিয়েটিভ সেবা কার্যক্রম উদ্বোধন

প্রেস নারায়ণগঞ্জ: বন্দর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আয়াত এডুকেশন এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় কর্তৃক বাস্তবায়নাধীন মমতাময় নারায়ণগঞ্জ প্রকল্পের আওতায় একটি পরিচিতিমূলক ও জনসচেতনতা মূলক কর্মসূচির মাধ্যমে প্যালিয়েটিভ কেয়ার কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (৩১ জানুয়ারী) সকালে বন্দর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অডিটোরিয়ামে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা সিভিল সার্জন ডা. আ.ফ.ম. মুশিউর রহমান, এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, স্বাস্থ্য অধিদপ্তরের এনসিডিসি প্রোগ্রাম ম্যানেজার ডা. মো. শহিদুল ইসলাম।

উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বন্দর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মেহেবুবা সাঈদ।

তিন বছর মেয়াদী এই পাইলট প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে প্রাথমিক স্বাস্থ্য-সেবায় প্যালিয়েটিভ কেয়ার সংযুক্তিকরন। নিরাময় অযোগ্য, জীবন সীমিত রোগে আক্রান্ত রোগীদের জীবনের প্রান্তিক সময়টুকু ভোগান্তি বিহীন, যন্ত্রনা বিহীন, বেদনা বিহীন ও নিরাপদ করার লক্ষ্যে চিকিৎসা সেবার যে জ্ঞান তাই প্যালিয়েটিভ কেয়ার বা প্যালিয়েটিভ সেবা নামে পরিচিত।

উল্লেখ্য, এনসিডিসি, স্বাস্থ্য অধিদপ্তর ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশন-এর প্রত্যক্ষ সহযোগিতায় আয়াত এডুকেশন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ওয়ার্ল্ডওয়াইড হসপিস প্যালিয়েটিভ কেয়ার এলায়েন্স, এবং ওয়ার্ল্ড হসপিস ও প্যালিয়েটিভ কেয়ার এলায়েন্স এবং সেন্ট ক্রিস্টোফার হসপিস এর যৌথ উদ্যোগে প্রকল্পটি পরিচালিত হচ্ছে।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়