২৬ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ২০:৩৯, ২১ মার্চ ২০২২

আপডেট: ২০:৩৯, ২১ মার্চ ২০২২

ত্বকী হত্যা: খোকন সাহার জিভ কাটা ও ক্ষমতা-দালালের কটুভাষ

ত্বকী হত্যা: খোকন সাহার জিভ কাটা ও ক্ষমতা-দালালের কটুভাষ

ভূইয়া সফিকুল ইসলাম: ত্বকী হত্যার চেয়ে ট্র্যাজিক নরহত্যা সভ্য জগত খুব কমই দেখেছে। এটা ছিল একটা নিঃষ্পাপ বালকবধ, যা কুরুক্ষেত্রে বীর বালক অভিমন্যু বধের চেয়েও বিবেককে বেশি নাড় দেয়। কারণ অভিমন্যুতো অস্ত্র হাতে কৌরব বানিনীকে বধ করতেছিল, সমানে চক্রবুহ ভেদ করে। সতের বছরের এই নিষ্পাপ বালক ত্বকী তো জীবনে অস্ত্র ধরেনি। সে ছিল বীণাপাণির বরপুত্র, হাতে ছিল বিবেক জাগানিয়া বই, বাঁশি। জ্ঞান বৃক্ষের পুষ্পচয়নে সে এসেছিল, কতিপায় সাপ তা করতে দিল না। নয় বছর আগে. মহল্লার লাইব্রেরি থেকে ফেরার পথে তাকে ধরে নিয়ে মেরে ফেলে। ওসমান পরিবারের কুখ্যাত টরচার সেলে নিয়ে। মর্মান্তিক পীড়নে পীড়নে। কারা হত্যা করে, কী ভাবে করে তা র‌্যাবের তদন্তে উঠে আসে। র‌্যা সাংবাদিক সম্মেলন করে দেশবাসীকে তা জানিয়ে দেয়।

তারপর ন’টি বছর চলে গেছে, কেউ কথা রাখেনি যারা দিয়েছিল বিচারের আশ্বাস। শীতলক্ষ্যায় জল গড়িয়েছে কত। কত শোকসভা, স্মরণসভা হয়েছে, হচ্ছে। প্রয়াত আনিসুজ্জামানসহ দেশবরেণ্য প্রায় সকল বিবেকী মানুষ কত দাবি জানাল সরকারের কাছে, না লাভ হয়নি।

খুনিরা ভেবেছিল নীরবতায় সময় গড়ালে এ হত্যা হারিয়ে যাবে, যেমন অনেক হত্যা হারিয়ে গেছে।

কিন্তু ঘাতক বোধ হয় বুঝেছে ত্বকী হত্যা হারিয়ে যাবে না। তাই নব কৌশলে জিব্বা টেনে শীতলক্ষ্যায় ছোড়ার হুমকি দিচ্ছে ক্ষমতা দালাল (১৪/০৩/২০২২, প্রথম আলো)। যেমন ত্বকীকে ছোড়া হয়েছিল অজস্র লাশের নীরব সাক্ষি ওই মুক নদীটিতে।

মানুষ জানে কেন অজাতশত্রু ত্বকী-হত্যা। দেশের শ্রেষ্ঠ মেধাবী বালক, বিশ্বসাহিত্যের নিবিষ্ট পাঠক, মানবতাবাদী আর মরমীবাদী ধারায় জীবন-সন্ধানে ব্রতী বালক কবি ত্বকীর হত্যা দেশবাসী মেনে নিতে পারেনি। পিতা ওসমান পরিবারের চাঁদাবাজির বিরুদ্ধে কথা বলায় তাঁর নিষ্পাপ পুত্রকে হত্যা করার মতো কাপুরুষতাকে মদদ দিতে মাঠে আছে যে সব ক্ষমতা-দালাল, তার শীর্ষে উঠে নিজেকে জাহির করতে এখন সব চে মরিয়া আওয়ামী নেতা খোকন সাহা। শামীম ওসমানের ঘনিষ্ট বলে পরিচিত খোকন বলছেন, ‘ওসমান পরিবারকে জড়িয়ে ত্বকী হত্যার কথা বললে জিব টেনে ছিঁড়ে শীতালক্ষ্যায় ফেলে দেবো।’ (জয় দালালি! জয় গণতন্ত্র!)

এই আশ্চর্য গণতন্ত্রের ভাষা খোকন সাহাদের পক্ষেই দেওয়া সম্ভব। কেননা দালালিই যে তাদের জীবনে একমাত্র পূজি। খোকন সাহার হুমকির মধ্যে দেশের সব বুদ্ধিজীবিই প্রায় আছেন, আরো বেশি আছেন নারায়ণগঞ্জের জননন্দিত মেয়র আইভি। খোকন কি পারবেন আইভির জিহ্বায় হাত দিতে? খোকনের মনে রাখতে হবে কোনো কোনো জায়গায় হাত দিলে হাত জ্বলে ভষ্ম হয়ে যায়। ফরিদপুরের সুপার কনেকটেট মন্ত্রী মোশারফের ভাই এখন জেলহাজাতে। তার পাচার করা দু হাজার কোটি টাকা আর তাকে ভোগ করতে হবে না। আর বুদ্ধিজীবিদের জিহ্বা ছিঁড়ে ফেলেও কোনো লাভ নেই, ওঁদের ছেঁড়া জিহ্বা আরো বেশি কথা বলে। খোকন সাহা যদি ওসমান পরিবারের এত দরদিই হন এবং মনে করেন ওই পরিবার ত্বকী খুনে জড়িত নয়, তো ওনার তো উচিৎ ত্বকীর চার্জশিট যাতে দ্রুত আদালতে যায় সে ব্যাপোরে মাঠে নামা। প্রকৃত দোষী না হলে চার্জশিটে নাম গেলেই কি তার সাজা হয়? ওসমান পরিবার কি পাঁচ দশটা বারিষ্টার নিয়ে কোর্টে ন্যায়ের জন্য লড়াইয়ে সমর্থ রাখে না?

বলার ভাষা হারিয়ে ফেলি। জীবন দুসহ মনে হয়। ত্বকীর বাবা আমার কেউ না হলেও তিনি আমার আত্মার আত্মীয়। একজন মনে প্রাণে প্রগতিশীল দেশপ্রেমিক মানুষ তিনি। তিনি যখন বিচার পান না, তখন নিজেকে বড়ো ছোটো মনে হয়, মুক্তি যুদ্ধকে বড়ো বেশি অর্থহীন মনে হয় । জয় হোক মানুষের বিবেকেরে।

লেখক: সাবেক সচিব, লেখক।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়