২৬ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ১৫:৪৫, ১২ আগস্ট ২০২১

আপডেট: ১৫:৪৬, ১২ আগস্ট ২০২১

ক্রোনী গার্মেন্টসে শ্রমিকের মৃত্যু, ময়নাতদন্ত ছাড়াই লাশ ছাড়

ক্রোনী গার্মেন্টসে শ্রমিকের মৃত্যু, ময়নাতদন্ত ছাড়াই লাশ ছাড়

প্রেস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ সদর উপজেলার কাশীপুর ইউনিয়নের হাটখোলা এলাকায় ব্যবসায়ী আসলাম সানির ক্রোনী গ্রুপের পোশাক কারখানায় প্রবীণ বৈদ্য (২২) নামে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (১২ আগস্ট) বেলা সাড়ে ১১টার দিকে কারখানার ডাইং সেকশনে এই ঘটনা ঘটে।

নাম প্রকাশ না করার শর্তে কারখানার এক শ্রমিক প্রেস নারায়ণগঞ্জকে বলেন, ডাইং সেকশনের নিচতলা থেকে ফ্রেবিকের (কাপড়) বোঝা নিয়ে দোতলায় যাচ্ছিলেন প্রবীণ। এক পর্যায়ে লিফটের তার ছিড়ে যায়। পরে কাপড়ের ভারী বোঝা গায়ের উপর পড়লে প্রবীণ বৈদ্য ঘটনাস্থলেই মারা যান। পরে তার মরদেহ নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালে আনা হয়।

হাসপাতালের জরুরি বিভাগের কর্মচারী (ব্রাদার) ইরানুর ইসলাম প্রেস নারায়ণগঞ্জকে জানান, বেলা ১২টা ২০ মিনিটে প্রবীণ বৈদ্যের মরদেহ হাসপাতালে আনা হয়। মৃত্যুর বিষয়টি নিশ্চিত হতে ভিপি-পালস্ পরীক্ষার পাশাপাশি ইসিজি করানো হয়। পরে মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়া যায়।

মৃতদেহের সাথে আসা শ্রমিক ও নিহতের ভাই বিনয় বিশ্বাসের বরাতে তিনি বলেন, ক্রোনী গ্রুপের কারখানায় কাজ করতেন নিহত ব্যক্তি। লিফটের তার ছিড়ে গিয়ে ফেব্রিকের ভারী বোঝা গায়ে পড়ে তার মৃত্যু হয়েছে। কারখানার শ্রমিকরা মরদেহ হাসপাতালে আনার সময় এই কথাই জানান।

ওই সময় হাসপাতালের জরুরি বিভাগে দায়িত্বরত ছিলেন ডা. মো. নাজমুল হোসেন। তিনি প্রেস নারায়ণগঞ্জকে বলেন, নিহতের শরীরের উপর কাপড়ের ভারী বোঝা পড়ে গিয়েছিল বলে লাশ নিয়ে আসা লোকজন জানিয়েছেন। হাসপাতালে আনার আগেই তার মৃত্যু হয়েছে।

ওই শ্রমিকের অস্বাভাবিক মৃত্যু হলেও পুলিশে খবর দেওয়া হয়নি। করা হয়নি মরদেহের ময়না তদন্ত। এই বিষয়ে জানতে চাইলে ডা. নাজমুল বলেন, হাসপাতাল রোগীদের অনেক চাপ। দ্রুততার কারণে হয়তো তা করা হয়নি। তবে এই বিষয়ে পুলিশকে জানানো হবে।

এদিকে দুপুর সোয়া একটার দিকে অ্যাম্বুলেন্সে করে প্রবীণ বৈদ্যের মরদেহ তার গ্রামের বাড়ি গোপালগঞ্জের উদ্দেশ্যে নিয়ে যাওয়া হয়। হাসপাতাল চত্ত্বরে কথা হয় ক্রোনী গ্রুপের ওই পোশাক কারখানার জ্যেষ্ঠ ব্যবস্থাপক আবু জাফরের সাথে। লিফটের তার ছিড়ে কাপড়ের বোঝার নিচে চাপা পড়ে শ্রমিকের মৃত্যুর বিষয়টি অস্বীকার করেন। তিনি প্রেস নারায়ণগঞ্জকে বলেন, ‘কর্মরত অবস্থায় হার্ট স্ট্রোক করে প্রবীণ বৈদ্যের মৃত্যু হয়েছে। তার লাশ স্বজনরা গ্রামের বাড়ি গোপালগঞ্জে নিয়ে গেছেন।’

তবে কারখানার দুই শ্রমিক বলেন, কারখানার কর্মকর্তা ও মালিকপক্ষ মৃত্যুর কারণ সম্পর্কে মিথ্যা বলছে। হার্ট স্ট্রোক করে নয় ফেব্রিকের বোঝা গায়ে পড়ে মৃত্যু হয়েছে প্রবীণের। ওই দুই শ্রমিক চাকরি হারানোর শঙ্কায় তাদের নাম প্রকাশ না করার অনুরোধ জানান।

মুঠোফোনে প্রবীণের ভাই প্রশান্ত কুমার বলেন, তারা ভাইয়ের মরদেহ নিয়ে গোপালগঞ্জে যাচ্ছেন। কারখানায় লিফটের তার ছিড়ে গেলে কাপড়ের ভারী বোঝা গায়ে পড়ে প্রবীণের মৃত্যু হয়েছে বলেও নিশ্চিত করেন তিনি। তবে এই বিষয়ে এর বেশি কিছু বলতে রাজি হননি।

এই বিষয়ে জানতে চাইলে দুপুর সাড়ে তিনটার দিকে ফতুল্লা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রকিবুজ্জামান মুঠোফোনে প্রেস নারায়ণগঞ্জকে বলেন, কিছুক্ষণ আগে বিষয়টি তারা জানতে পেরেছেন। পুলিশ ঘটনাস্থলে পাঠিয়েছেন।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়