২৬ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ১৮:৩৮, ২৪ নভেম্বর ২০২০

আপডেট: ২২:১২, ২৪ নভেম্বর ২০২০

জেলা আওয়ামী লীগ থেকে জাহাঙ্গীর আলমকে অব্যাহতি

জেলা আওয়ামী লীগ থেকে জাহাঙ্গীর আলমকে অব্যাহতি

প্রেস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর আলমকে অব্যাহতি দিয়েছে জেলা আওয়ামী লীগ। মঙ্গলবার (২৪ নভেম্বর) তাকে অব্যাহতি দেওয়া হয়। এ সংক্রান্ত একটি চিঠি গণমাধ্যমের কাছে এসেছে। তবে অব্যাহতি দেওয়ার ক্ষেত্রে গঠনতন্ত্র মানা হয়নি দাবি করেছেন জাহাঙ্গীর আলম।

দলীয় প্যাডে জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই এবং সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ মো. বাদলের স্বাক্ষরিত অব্যাহতিপত্রে বলা হয়েছ, নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ দায়িত্বে থেকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া ঐতিহ্যবাহী রাজনৈতিক দল ‘আওয়ামী লীগকে স্বাধীনতা বিরোধী দল’ হিসেবে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে বক্তব্য রাখার অপরাধে জাহাঙ্গীর আলমকে দল থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এ সংক্রান্ত চিঠিতে প্রাপকের স্থলে জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর আলমের নাম লেখা রয়েছে। গত ২১ নভেম্বর জাহাঙ্গীর আলমের দেওয়া বক্তব্য ‘ক্ষমার অযোগ্য’ বলেও উল্লেখ করা হয়েছে ওই চিঠিতে। চিঠির অনুলিপি পাঠানো হয়েছে কেন্দ্রীয় আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদক, যুগ্ম সাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদক বরাবরও।

চিঠির বিষয়টি নিশ্চিত করেছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ মো. বাদল। তিনি প্রেস নারায়ণগঞ্জকে বলেন, ‘দলকে স্বাধীনতাবিরোধী বললে তার তো আর কোনোকিছুই থাকে না। এটা ক্ষমার অযোগ্য অপরাধ। এ কারণে তাকে অব্যাহতি দেওয়া হয়েছে।’

এদিকে নিয়মবহির্ভূতভাবে অব্যাহতি দেওয়া হয়েছে অভিযোগ জাহাঙ্গীর আলমের। তিনি প্রেস নারায়ণগঞ্জকে বলেন, অব্যাহতি দেওয়ার ক্ষেত্রে আওয়ামী লীগের দলীয় গঠনতন্ত্র মানা হয়নি। অব্যাহতি দেওয়ার পূর্বে তাকে শোকজ করা হয়নি বলেও দাবি তার।

গত শনিবার (২১ নভেম্বর) বিকেলে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে জাতীয় পার্টির সাংসদ লিয়াকত হোসেন খোকার বিরুদ্ধে মহানগর আওয়ামী লীগের মানববন্ধনে অন্যান্য নেতৃবৃন্দের পাশাপাশি বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর আলম। সোনারগাঁয়ে জিআর ইনস্টিটিউশনে জেলা পরিষদের চেয়ারম্যান ও মহানগর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেনের নামফলক ভেঙে ফেলার প্রতিবাদে এ কর্মসূচি পালিত হয়। সে সময় জাহাঙ্গীর আলম ‘আওয়ামী লীগ স্বাধীনতা বিরোধী’ দল উল্লেখ করে বক্তব্য রাখেন। এই বক্তব্য গণমাধ্যমে প্রকাশিত হলে এটি ‘অনিচ্ছাকৃত ভুল’ দাবি করে ক্ষমা প্রার্থনা করেন এই আওয়ামী লীগ নেতা।

এই বক্তব্য সম্পর্কে জানতে চাইলে জাহাঙ্গীর আলম প্রেস নারায়ণগঞ্জকে বলেন, ‘মানুষ মাত্রই ভুল হয়। ওইদিন উত্তেজনাবশত মুখ ফসকে এই শব্দ উচ্চারিত হয়েছে। আমি আওয়ামী লীগের রাজনীতির সাথে ছাত্রজীবন থেকে সম্পৃক্ত। তোলারাম কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি ছিলাম, ওই কলেজের ছাত্রছাত্রী সংসদের জিএস ছিলাম। ছাত্রলীগ, যুবলীগ হয়ে আমি আওয়ামী লীগের রাজনীতিতে এসেছি। দলের দুঃসময়ে অত্যাচার, নির্যাতনও সহ্য করেছি। আমি দল সম্পর্কে সজ্ঞানে এমনটা বলার কথা চিন্তাও করি না। ওইদিন উত্তেজনাবশত ভুল শব্দ উচ্চারিত হয়েছে। এর জন্য আমি জাতির কাছে ক্ষমা প্রার্থনাও করেছি।’

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়