২৬ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ২০:০৮, ২৩ অক্টোবর ২০২১

আপডেট: ২০:০৮, ২৩ অক্টোবর ২০২১

ডাবল লাইন হচ্ছে না চাষাঢ়া-নারায়ণগঞ্জ অংশ

ডাবল লাইন হচ্ছে না চাষাঢ়া-নারায়ণগঞ্জ অংশ

প্রেস নারায়ণগঞ্জ: ঢাকা-নারায়ণগঞ্জ ডাবল লাইন নির্মাণ প্রকল্পের নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়া থেকে কালিরবাজারে অবস্থিত প্রধান রেলস্টেশন এলাকা পর্যন্ত দুই কিলোমিটার অংশ ডাবল লাইন করা হচ্ছে না। ওই অংশটি ডুয়েলগেজে রূপান্তর করা হবে। জমি অধিগ্রহণজনিত সমস্যার কারণে চাষাঢ়া থেকে নারায়ণগঞ্জ পর্যন্ত অংশটি ডাবল লাইন করা যাচ্ছে না বলে জানিয়েছেন প্রকল্পটির পরিচালক মো. সেলিম রউফ। আর ওই অংশ ডাবল লাইন না করা হলে ট্রেনের সংখ্যা বাড়ানো যাবে না।

জানা গেছে এই দুই কিলোমিটারের ৩০০ মিটার অংশে ডাবল লাইন করতে দশমিক ৫১ একর জমি অধিগ্রহণ করতে হবে। আর ওই অংশে টিনশেড থেকে সাততলা ভবন পর্যন্ত রয়েছে। এগুলোর ক্ষতিপূরণ বাবদ সব মিলিয়ে প্রায় ১৩৩ কোটি ৫১ লাখ দরকার হবে। তবে প্রস্তাবিত জমি আগে রেলের জন্য অধিগ্রহণ করা হয়েছিল। পরে সিএস ও আরএস জরিপে এগুলো স্থানীয় জনগণের নামে রেকর্ড করা হয়ে যায়। তাই অধিগ্রহণকৃত জমি আবার অধিগ্রহণ করতে গেলে অডিট আপত্তি উঠতে পারে। গত ১৮ জুলাই রেলপথ মন্ত্রণালয়ের সচিবের সভাপতিত্বে এক বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রকল্পটির পরিচালক মো. সেলিম রউফ বলেন, বিদ্যমান রেললাইন ডাবল লাইন করা হলেও জমি অধিগ্রহণজনিত সমস্যার কারণে চাষাঢ়া থেকে নারায়ণগঞ্জ পর্যন্ত অংশটি ডাবল লাইন করা যাচ্ছে না। তাই ওই দুই কিলোমিটার অংশ বিদ্যমান মিটারগেজ লাইনকেই ডুয়েলগেজ করা হচ্ছে। পরে পৃথক প্রকল্পের আওতায় বাকি অংশ ডাবল লাইন করা হবে।

উল্লেখ্য, ২০১৫ সালের ২০ জানুয়ারি ‘ঢাকা-নারায়ণগঞ্জ সেকশনে বিদ্যমান মিটারগেজ রেললাইনের সমান্তরাল একটি ডুয়েলগেজ রেললাইন নির্মাণ’ প্রকল্পটি অনুমোদন করে একনেক। সে সময় প্রকল্প ব্যয় ধরা হয় ৩৭৮ কোটি ৬৬ লাখ টাকা। বর্তমানে সংশোধিত হিসাবে প্রকল্পটির ব্যয় বেড়ে ৬৩২ কোটি ৭৯ লাখ টাকা করা হয়েছে। সংশোধিত প্রকল্পে বিদ্যমান মিটারগেজ রেললাইনটিও ডুয়েলগেজে রূপান্তর করতে হবে। এক্ষেত্রে পদ্মা রেল সংযোগ প্রকল্পের আওতায় কমলাপুর থেকে জুরাইন পর্যন্ত বিদ্যমান লাইনটি ডুয়েলগেজ করা হচ্ছে। বাকি অংশের মধ্যে জুরাইন থেকে চাষাঢ়া পর্যন্ত ডুয়েলগেজ ডাবল লাইন করা হবে। কিন্তু জমি অধিগ্রহণ জটিলতায় চাষাঢ়া থেকে নারায়ণগঞ্জ অংশটি ডাবল লাইন হবে না।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়