২৬ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ১৯:২৬, ২৭ জুন ২০২২

আপডেট: ১৯:২৭, ২৭ জুন ২০২২

নদী দূষণকারী ২ ডাইং কারখানার বিদ্যুৎ-গ্যাস সংযোগ বিচ্ছিন্ন

নদী দূষণকারী ২ ডাইং কারখানার বিদ্যুৎ-গ্যাস সংযোগ বিচ্ছিন্ন
অভিযান চলাকালীন পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা

প্রেস নারায়ণগঞ্জ: পরিবেশগত ছাড়পত্র এবং তরল বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) স্থাপন না করে নদী দূষণের দায়ে নারায়ণগঞ্জ সদর উপজেলার দুই ডাইং কারখানার বিদ্যুৎ ও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। সোমবার (২৭ জুন) দুপুরে সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদের নেতৃত্বে অভিযান চালানো হয় বলে পরিবেশ অধিদপ্তরের জেলা কার্যালয়ের উপপরিচালক আব্দুল্লাহ আল মামুন জানান।

পরিবেশ অধিদপ্তর জানায়, সদর উপজেলা ফতুল্লার লালপুর এলাকার চাঁদ নীট কম্পোজিট (সাবেক অহনা ডাইং) যা বর্তমানে জারির কম্পোজিট নামে পরিচালিত হচ্ছে এবং সস্তাপুরের হারুন ডাইং অ্যান্ড প্রিন্টিং ওয়ার্কস নামে দু’টি প্রতিষ্ঠানের বিদ্যুৎ ও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। পুলিশ, ডিপিডিসি ও তিতাস গ্যাস কোম্পানির সহযোগিতায় এই অভিযান পরিচালিত হয়।

পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জানান, পরিবেশগত ছাড়পত্র এবং ইটিপি স্থাপন না করেই সংযোগ বিচ্ছিন্ন করা কারখানা দু’টি তাদের উৎপাদন কার্যক্রম চালাচ্ছিল। এর আগেও তাদের পরিবেশ অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট শাখা থেকে জরিমানা ও ইটিপি স্থাপনের নির্দেশনা দেওয়া হয়েছিল। নির্দেশনা না মেনে আগের মতোই কার্যক্রম চালিয়ে নদীর পাশাপাশি পরিবেশ দূষণ অব্যাহত রাখায় দূষণ স্থায়ীভাবে বন্ধ করার অংশ হিসেবে এ অভিযান পরিচালনা করা হয়েছে। নারায়ণগঞ্জে নদী দূষণকারী সকল কারখানার বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়