২৬ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ২০:২৩, ২৭ মার্চ ২০২৩

আপডেট: ২০:২৪, ২৭ মার্চ ২০২৩

নারায়ণগঞ্জে লাঙ্গলবন্দ স্নানোৎসব শুরু কাল, নিরাপত্তা জোরদার

নারায়ণগঞ্জে লাঙ্গলবন্দ স্নানোৎসব শুরু কাল, নিরাপত্তা জোরদার

প্রেস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের বন্দর উপজেলায় ব্রহ্মপুত্র নদের তীরে মঙ্গলবার রাত নয়টা বেজে ১৮ মিনিটে শুরু হবে মহাতীর্থ লাঙ্গলবন্দ স্নানোৎসব। সনাতন ধর্মাবলম্বীদের এই উৎসবকে ঘিরে জেলা প্রশাসন ও পুলিশের নিরাপত্ত জোরদার করা হয়েছে।

উপজেলার পুরো লাঙ্গলবন্দ এলাকায় ১২শ’ পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন জেলা পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল। এছাড়াও রয়েছে তিন স্তরের নিরাপত্ত ব্যবস্থা।

এদিকে স্নানোৎসবের আয়োজক কমিটির পক্ষ থেকে ব্রহ্মপুত্র নদের ১৮টি স্নানঘাটের সংস্কার, কাপড় পরিবর্তনের কক্ষ ও অস্থায়ী টয়লেট নির্মাণ, পানীয় জল সরবরাহ এবং ঘাট এলাকায় নদের কচুরিপানা অপসারণেরও ব্যবস্থা রাখা হয়েছে।

লাঙ্গলবন্দ স্নানোৎসব উদযাপন কমিটির সভাপতি সরোজ কুমার সাহা বলেন, এ বছর মঙ্গলবার রাত ৯টা ১৮ মিনিটে স্নানের লগ্ন শুরু হবে। শেষ হবে বুধবার রাত ১০টা ৪৭ মিনিটে। স্নানোৎসবে অংশ নিতে দেশ এবং দেশের বাইরে থেকে পুণ্যার্থীরা লাঙ্গলবন্দে আসতে শুরু করেছেন। প্রতিবছরই বাংলাদেশ ছাড়াও ভারত, নেপাল, ভুটান ও শ্রীলঙ্কা থেকেও পুণ্যার্থীরা স্নানোৎসবে অংশ নেন।

বন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিএম কুদরত-এ-খুদা জানান, সুষ্ঠুভাবে স্নানোৎসব সম্পাদনের জন্য সবরকম প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ১৮টি স্নান ঘাট সংস্কার করা হয়েছে। ঘাট এলাকায় নদের কচুরিপানা পরিষ্কার করা হয়েছে। বিশুদ্ধ পানি সরবরাহের জন্য ৪৭টি নলকুপ ও একশ’ অস্থায়ী টয়লেট নির্মাণ ও স্নানঘাটে কাপড় পাল্টানোর ঘর নির্মাণ করা হয়েছে।

জেলা পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল বলেন, তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা রয়েছে এই উৎসবকে ঘিরে। পুণ্যার্থীদের নিরাপত্তায় পুলিশসহ প্রায় ১২শ’ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। এছাড়াও সাদা পোশাকে পুলিশ সদস্য মোতায়েন থাকছে। তীর্থস্থানের তিন কিলোমিটার এলাকায় ৫০টি সিসি ক্যামেরা বসানো হয়েছে। স্থাপন করা হয়েছে ওয়াচ টাওয়ার। যানজট নিরসনে ট্রাফিক পুলিশ ও নদীতে নৌ পুলিশ কাজ করছে।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়