২৬ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ২২:৫৬, ২১ ডিসেম্বর ২০২০

আপডেট: ২২:২৮, ২২ ডিসেম্বর ২০২০

পানাম নগরে গবেষণামূলক পাইলটিং কাজের উদ্বোধন

পানাম নগরে গবেষণামূলক পাইলটিং কাজের উদ্বোধন

প্রেস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে প্রত্নতত্ত্ব অধিদফতর আয়োজিত পানাম নগরের ১৩ নং ভবনের গবেষণামূলক পাইলটিং কাজের উদ্বোধন করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। সোমবার (২১ ডিসেম্বর) দুপুরে সোনারগাঁয়ে গবেষণামূলক পাইলটিং কাজের উদ্বোধন করেন তিনি।

এ সময় প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, পানাম নগরের সংস্কার ও সংরক্ষণের উদ্দেশ্যে গবেষণামূলক পাইলটিং কাজের অংশ হিসেবে ১৩নং ভবনটি প্রত্নতত্ত্ব অধিদফতরের বিশেষজ্ঞ প্রত্নতত্ত্ববিদদের দ্বারা সংরক্ষণ কাজ শুরু করা হল। পাইলটিং কাজটি সফল হলে এবং দেশ-বিদেশের খ্যাতনামা প্রত্নতত্ত্ববিদগণ এটিকে আদর্শ হিসেবে বিবেচনা করলে পর্যায়ক্রমে পানাম নগরের অন্যান্য ভবনসমূহও সংস্কার-সংরক্ষণের আওতায় নিয়ে আসা হবে। পূর্ণাঙ্গ সংস্কার ও সংরক্ষণের মাধ্যমে পানাম নগরের আদিরূপ ফিরিয়ে আনা হবে।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পানাম নগরের গবেষণামূলক পাইলটিং কাজটি বাস্তবায়নের লক্ষ্যে প্রত্নতত্ত্ব অধিদফতর থেকে ৬ সদস্য বিশিষ্ট একটি বাস্তবায়ন কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যদের সুপারিশ ও সরাসরি তত্ত্বাবধানে পানাম নগরে পাইলটিং কাজটি সম্পন্ন করা হচ্ছে।

পাইলটিং কাজের উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য আব্দুল্লাহ আল কায়সার হাসনাত, প্রত্নতত্ত্ব অধিদফতরের মহাপরিচালক মো. হান্নান মিয়া, বিশিষ্ট প্রত্নতত্ত্ববিদ ও এশিয়া-প্যাসিফিক ইউনিভার্সিটির ডিন অধ্যাপক আবু সাইদ, প্রত্নতত্ত্ব অধিদফতরের ঢাকা বিভাগের আঞ্চলিক পরিচালক রাখী রায় প্রমুখ।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়