২৬ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ১৯:০৫, ২৯ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১৯:০৬, ২৯ সেপ্টেম্বর ২০২২

বকেয়া বেতনের দাবিতে এপোলো শ্রমিকদের বিক্ষোভ

বকেয়া বেতনের দাবিতে এপোলো শ্রমিকদের বিক্ষোভ

প্রেস নারায়ণগঞ্জ: সিদ্ধিরগঞ্জের শিমরাইল এলাকার এপোলো ইস্পাত কারখানার শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা ও আইনি পাওনা পরিশোধের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ওই কারখানার অর্ধশতাধিক শ্রমিক। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) দুপুর ১২টায় চাষাড়া কলকারখানা অধিদপ্তরের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে সমাবেশ করেছেন তারা।

সমাবেশে সভাপতিত্ব করেন এপোলো ইস্পাত কারখানার শ্রমিক কমিটির সভাপতি আলাউদ্দিন, সংহতি জানিয়ে বক্তব্য রাখেন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি) নারায়ণগঞ্জ জেলা কমিটির যুগ্ন সাধারণ সম্পাদক ও গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র জেলা কমিটির সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, টিইউসি`র জেলা কমিটির সদস্য ও গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র জেলা কমিটির সভাপতি এম এ শহীন, গার্মেন্ট শ্রমিক টিইউসি`র সদস্য শ্রমিক নেতা নুর ইসলাম আক্তার, এ্যাপোলোর শ্রমিক মোঃ হাবিব মিয়া ও ফকর উদ্দিন প্রমুখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য বৃদ্ধির কারণে শ্রমিক মেহনতি মানুষ আজ দিশেহারা। বর্তমান বাজারে শ্রমিকরা যে মজুরি পায় তা দিয়ে তাঁদের জীবন ধারণ করা সম্ভব হচ্ছে না। চরম সংকটে মানবতর জীবন-যাপন করছে। এই দুরাবস্থার মধ্যে এ্যাপোলো ইস্পাত কারখানার মালিক গত ১৬ জুলাই পূর্ব নোটিশ ছাড়াই ৪৭ জন শ্রমিককে টার্মিনেশন করেছে। পরবর্তীতে আরও ১৬৭ জন শ্রমিককে টার্মিনেশনের আওতাভুক্ত করেছেন। মোট ২১৪ জন শ্রমিককে চাকুরিচ্যুত করে অনিশ্চিত ভবিষ্যতের দিকে ঠেলে দিয়েছে। এই শ্রমিকরা এ্যাপোলো ইস্পাত কারখনায় ৫ বছর থেকে ৩০ বছর পর্যন্ত কাজ করেছে। মালিক কর্তৃপক্ষ শ্রমিকের বকেয়া বেতন-ভাতা ও আইনি পাওনা পরিশোধ না করে নানান টালবাহানায় তাঁদেরকে হয়রানি করছে। সংকট নিরসনে কলকারখানার অধিদপ্তরে অভিযোগ দিয়েও কোন প্রতিকার পাওয়া যাচ্ছে না। কলকারখানার অধিদপ্তর তিন দফা সমঝোতা বৈঠক আহ্বান করে মালিক কর্তৃপক্ষকে উপস্থিত করতে ব্যর্থ হয়েছে। ২৯ সেপ্টেম্বর সকাল ১১ টায় ত্রিপক্ষীয় বৈঠকে মালিকপক্ষ উপস্থিত না হওয়ার প্রতিবাদে শ্রমিকরা বিক্ষোভ করেছে।

শ্রমিকদের অভিযোগ, মালিকপক্ষ বলেছেন তাঁরা কলকারখানা অধিদপ্তরকে ম্যানেজ করে ফেলেছে। আমরা আন্দোলন করে কিছুই করতে পারবো না। মালিকপক্ষ শ্রমিকদের পাওনা টাকা আত্মসাত করার জন্য মরিয়া হয়ে উঠেছে। তাঁদের এ ষড়যন্ত্রেরর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে নেতৃবৃন্দ বলেন, কোন প্রকার ছলচাতুরি করে শ্রমিকের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করা যাবে না। অবিলম্বে তাঁদের বকেয়া বেতন-ভাতা ও আইনগত পুরো পাওনা পরিশোধ করতে হবে। অন্যথায় কঠোর আন্দোলন গড়ে তুলে দাবি আদায় করার হুঁশিয়ারি দেন নেতৃবৃন্দ।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়