২৬ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ১৯:০৫, ২৩ মে ২০২৩

আপডেট: ১৯:০৫, ২৩ মে ২০২৩

শিক্ষা খাতে বরাদ্দ বৃদ্ধির দাবিতে ছাত্র ফ্রন্টের মানববন্ধন

শিক্ষা খাতে বরাদ্দ বৃদ্ধির দাবিতে ছাত্র ফ্রন্টের মানববন্ধন

প্রেস নারায়ণগঞ্জ: জাতীয় বাজেটের ২৫ ভাগ শিক্ষা খাতে বরাদ্দ করা ও নারায়ণগঞ্জে পাবলিক বিশ্ববিদ্যালয় নির্মাণ করার দাবিতে মানববন্ধন করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নারায়নগঞ্জ জেলা। মঙ্গলবার (২৩ মে) সকাল ১১ টায় নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহিদ মিনারের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সহসভাপতি রিনা আক্তারের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক ফয়সাল আহম্মেদ রাতুল, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, অর্থ সম্পাদক নাছিমা আক্তার প্রমুখ।

নেতৃবৃন্দ বলেন, আগামী ১ জুন ২০২৩-২৪ অর্থবছরের বাজেট জাতীয় সংসদে উত্থাপিত হবে। বিগত বছরগুলোর অভিজ্ঞতা বলে, প্রতি বছর বাজেটের আকার বৃদ্ধি পেলেও সামরিক খাতসহ অনুৎপাদনশীল খাতগুলোতে বরাদ্দের পরিমান বাড়ছে এবং তার বিপরীতে শিক্ষা, স্বাস্থ্যসহ গুরুত্বপূর্ণ খাতে বরাদ্দ দিন দিন কমছে। শিক্ষা খাতের সঙ্গে বিজ্ঞান ও প্রযুক্তি, তথ্য ও যোগাযোগ খাত মিলিয়ে শিক্ষাখাতে বরাদ্দের পরিমাণ ফুলিয়ে ফাঁপিয়ে দেখানো হয়। দীর্ঘ দিন ধরে জাতীয় বাজেটের ২৫ ভাগ ও জাতীয় আয়ের ৮ ভাগ শিক্ষা খাতে বরাদ্দের দাবি ছাত্র সমাজ উত্থাপন করে আসছে, তা বরাবরই উপেক্ষিত হচ্ছে।

নেতৃবৃন্দ আরও বলেন, জাতীয় বাজেটে শিক্ষায় বরাদ্দ এশিয়ার অন্যান্য দেশের তুলনায় সর্বনিম্ন। কিন্তু ১৯৭২ সালে শিক্ষা খাতে বরাদ্দ ছিলো মোট বাজেটের ২২ শতাংশ, আর বর্তমানে শিক্ষাখাতে বরাদ্দ মোট বাজেটের ১১.৬৯ শতাংশ। সরকার প্রতি বছর বাজেটের একেকটা রেকর্ড তৈরি করেন, এবারও তার ব্যতিক্রম কিছু ঘটবে না। এবারও সরকার বাজেটের ইতিহাস গড়ার কথা বলছেন। কিন্তু আমরা দেখি যেই বাজেটই শাসক সরকার করেন তা পুরোটাই ধনী এবং আমলাদের স্বার্থে করা। এবং জনগনের স্বার্থ বিরোধী বাজেট করা হয়। যার কারণে সাধারণ মানুষের বেঁচে থাকা কষ্ট কর হয়ে যায়, আরেক দিকে অনৎপাদনশীল খাতে বরাদ্দের পরিমান বাড়িয়ে দেয় যা সাধারণ মানুষের কোনো কাজেই লাগেনা। শিক্ষা উপকরণের দাম শিক্ষার্থীদের হাতের নাগালের বাহিরে চলে যাচ্ছে। নারায়ণগঞ্জ হলো বাংলাদেশের মধ্যে অর্থনৈতিক দিক দিয়ে সবচেয়ে ধনী জেলা, অথচ সেখানে শিক্ষার্থীদের জন্য দেহ মনে বিকশিত হওয়ার জন্য শিক্ষা নিয়ে কোন ধরনের আয়োজন নেই। এখানে লক্ষ লক্ষ শিক্ষার্থী পড়াশোনা করে। কিন্তু এখানে কোন পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হয়নি। ফলে অনেক শিক্ষার্থীদের অন্যান্য জেলায় শিক্ষা গ্রহণ করতে যেতে হয়। অনেক শিক্ষার্থীরা শিক্ষা ব্যায় বহন করতে না পারার কারণে শিক্ষাজীবন থেকে ঝরে পরছে। আরেক দিকে সরকারি কলেজ, বিশ্ববিদ্যালয় গুলোতে সরকারি দলের ছাত্র সংগঠন সন্ত্রাসের রাজত্ব কায়েম করেই চলছে। যা সাধারণ শিক্ষার্থীদের জন্য শিক্ষা গ্রহন করা কঠিন হয়ে পরছে।

নেতৃবৃন্দ জাতীয় বাজেটের ২৫ ভাগ শিক্ষা খাতে বরাদ্দ করার দাবি জানান এবং জেলায় জেলায় পাবলিক বিশ্ববিদ্যালয় নির্মাণ করা ও শিক্ষা উপকরণসহ সকল নিত্যপণ্যের দাম কমানোর জোর দাবি জানান।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়