২৬ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ২০:৫৩, ৪ ডিসেম্বর ২০২২

আপডেট: ২০:৫৫, ৪ ডিসেম্বর ২০২২

৩ শতাধিক নারী-শিশু নির্যাতন, মহিলা পরিষদের উদ্বেগ

৩ শতাধিক নারী-শিশু নির্যাতন, মহিলা পরিষদের উদ্বেগ

প্রেস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ জেলায় চলতি বছরে ৩০৭ নারী ও শিশু নির্যাতনের শিকার হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ নারী পরিষদ। রোববার (৪ ডিসেম্বর) দুপুরে শহরের মিশনপাড়া এলাকায় অবস্থিত সংগঠনটির জেলা কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় সংগঠনের নেতারা।

নারায়ণগঞ্জে প্রতিনিয়ত নারী ও শিশু নির্যাতন বাড়ছে উল্লেখ করে এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। সংগঠনের জেলা কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হাসিনা পারভীন বলেন, ‘নারী ও শিশুর প্রতি সহিংসতা অত্যন্ত উদ্বেগজনক পর্যায়ে পৌঁছেছে। গত বছরের তুলনায় নারী ও শিশু নির্যাতন আশঙ্কাজনকভাবে বেড়েছে। দুই বছরের শিশু থেকে ৭৫ বছরের নারীও ধর্ষণের হাত থেকে রেহাই পাচ্ছে না।’

‘ফতুল্লা, সিদ্ধিরগঞ্জ, বন্দর, সোনারগাঁ, আড়াইহাজার এলাকায় নির্যাতনের ঘটনা আগের থেকে বেশি। সব ঘটনা পত্রিকায় আসে না এবং অধিকাংশ ঘটনা আমরা জানতেও পারি না।’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন জেলা সভাপতি লক্ষ্মী চক্রবর্তী, কেন্দ্রীয় সহসভাপতি আঞ্জুমানা আরা, লিগ্যাল এইড সম্পাদক শাহানারা বেগম, সাবেক সাধারণ সম্পাদক রীনা আহমেদ, সহসাধারণ সম্পাদক রহিমা খাতুন প্রমুখ।

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে অনুষ্ঠিত এই সংবাদ সম্মেলনে জেলায় নারী ও শিশুদের উপর হওয়া নির্যাতনের চিত্র তুলে ধরেন। মহিলা পরিষদ জানায়, চলতি বছরে নারায়ণগঞ্জ জেলায় ৩০৭টি নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে। যার মধ্যে ৭৯ জন নারী ও শিশু ধর্ষণ, ১২ জন দলবদ্ধ ধর্ষণ, ১১ জন ধর্ষণের পর হত্যা, ১১ নারী হত্যা, ৫ শিশু হত্যা, ৯ নারী যৌতুকের জন্য স্বামীর হাতে হত্যার শিকার হন। এছাড়া ৫টি অপহরণ, ৮৭টি শারীরিক ও মানসিক নির্যাতন, ১০টি বাল্যবিবাহ, ১৭টি আত্মহত্যা, ৬টি বলাৎকার এবং ১৭টি সাইবার অপরাধের ঘটনা ঘটেছে।

বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক অবস্থা, মাদকাসক্তি, সামাজিক অবক্ষয়, পারিবারিক নৈতিক শিক্ষার অভাব, সাইবার অপরাধসহ নানা কারণে নারী ও শিশুর উপর নির্যাতন বাড়ছে বলে মন্তব্য করেন লক্ষ্মী চক্রবর্তী। তিনি বলেন, মামলার দীর্ঘ সূত্রিতা, প্রশাসনিক অক্ষমতা, অবহেলা, আইনশৃঙ্খলা বাহিনীর অসহযোগিতা একইভাবে এইসব ঘটনার জন্য দায়ী।

নারী ও শিশুর প্রতি সহিংসতা রোধে পিতৃতান্ত্রিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন করে নারীর প্রতি সহিংসতামুক্ত সংস্কৃতি চর্চা, মানাবধিকার সম্পর্কে সামাজিক ও পারিবারিক মূল্যবোধ গড়ে তোলা, বাল্যবিবাহ ও যৌতুকের মতো নারীর জন্য ক্ষতিকর প্রথা বন্ধ, আইন প্রয়োগকারী সংস্থা, প্রশাসন ও বিচারিক কার্যক্রমের সাথে যুক্ত সকলকে নারীবান্ধব ও জেন্ডার সংবেদনশীল করে তোলাসহ ১৫টি পরামর্শ দেয় মহিলা পরিষদ।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়