২৬ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ২১:৩৯, ১১ আগস্ট ২০২১

আপডেট: ২১:৪০, ১১ আগস্ট ২০২১

ক্ষুদিরাম বসুর ফাঁসি দিবস উপলক্ষে ছাত্র ফ্রন্টের সভা

ক্ষুদিরাম বসুর ফাঁসি দিবস উপলক্ষে ছাত্র ফ্রন্টের সভা

প্রেস নারায়ণগঞ্জ: বৃটিশ বিরোধী আন্দোলনের বিপ্লবী ক্ষুদিরামের ১১৩ তম ফাঁসি দিবস উপলক্ষে ছাত্র ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১১ আগস্ট) সকাল ১১টায় নগরীর ২নং রেলগেটস্থ সংগঠনের জেলা কার্যালয়ে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ছাত্র ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সুলতানা আক্তারের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন বাসদ নারায়ণগঞ্জ জেলার সমন্বয়ক নিখিল দাস, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের নারায়ণগঞ্জ জেলার অর্থ সম্পাদক মুন্নি সর্দার, ফতুল্লা থানার সংগঠক ফয়সাল আহম্মেদ রাতুল, বন্দর থান্ার সদস্য সচিব রাকিবুল হাসান রবিন, নারায়ণগঞ্জ শহর শাখার সংগঠক রিনা আক্তার, সাইফুল ইসলাম ফাহিম।

সভায় নিখিল দাস বলেন ,বিপ্লবী ক্ষুদিরাম বসুর আজ ১১৩ তম ফাঁসি দিবস । ১৯০৮ সালের এই দিনে তৎকালীন ব্রিটিশ শাসক তাঁকে ফাঁসি দিয়ে হত্যা করে। মাত্র ১৮ বছর ৭ মাস ১৮ দিনের একটি ছেলেকে ফাঁসির কাষ্ঠে দাঁড়াতে হয়েছিলো দেশ মাতৃকাকে রক্ষা করার জন্য। ১৯ বছরের একটি বালক ব্রিটিশদেরকে এ দেশ থেকে তাড়ানোর জন্য শিশু বয়সে হাতে তুলে নিয়েছিলেন বোমা। অত্যাচারী বৃটিশ ম্যাজিস্ট্রেট কিংসর্ফোডকে হত্যার দায়ে ১৯০৮ সালে ৩০ এপ্রিল ধরা পড়ে ক্ষুদিরাম বসু। সেদিন তিনি বৃটিশ সা¤্রাজ্যবাদের বিরুদ্ধে লড়াই করে দেশকে স্বাধীন করতে চেয়েছেন। দেশের জন্য জীবন উৎসর্গ করেছিলেন।

তিনি আরও বলেন, দেশ ব্রিটিশের হাত থেকে মুক্ত হয়েছে, পরবর্তীতে পাকিস্থানি প্রায় উপনিবেশিক শাসন থেকে স্বাধীনতা লাভ করেছে বাংলাদেশ, কিন্তু আজ এই স্বাধীন দেশের নাগরিকদের কী অবস্থা? বিশ^ব্যাপী করোনা মহামারি চলছে। করোনা মোকাবিলায় আমাদের সরকার সম্পূর্ণ ব্যর্থতার পরিচয় দিয়েছে। একদিকে করোনায় মানুষ চিকিৎসা পাচ্ছে না, হাসপাতালে হাসপাতালে ঘুরে ঘুরে মারা যাচ্ছে সাধারণ মানুষ। একই সাথে করোনার এই সময়ে লাখ লাখ শির্ক্ষাথীদের শিক্ষাজীবন ধ্বংসের দিকে। সেখানে ছাত্রদের জন্য কোন ধরনের আয়োজন রাখেনি সরকার। তিনি ক্ষুদিরামের জীবন সংগ্রাম থেকে শিক্ষা নিয়ে সকল প্রকার অন্যায়ের বিরুদ্ধে লড়াই করার জন্য ছাত্র সমাজের প্রতি উদাত্ত আহ্বান জানান।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়