২৬ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ১৮:৫০, ১৮ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ১৮:৫০, ১৮ ফেব্রুয়ারি ২০২৩

মুনলাক্স খুলে দেয়ার দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

মুনলাক্স খুলে দেয়ার দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

প্রেস নারায়ণগঞ্জ: লে-অফ ঘোষণার প্রতিবাদে ও কারখানা খুলে দেওয়ার দাবিতে সিদ্ধিরগঞ্জের মুনলাক্স অ্যাপারেলস লিমিটেড গার্মেন্টসের শ্রমিকরা কারখানার গেইটের সামনে বিক্ষোভ করেছে। শনিবার (১৮ ফেব্রুয়ারী) সকাল ৮ টায় শ্রমিকরা কাজে যোগদান করতে এসে কারখানার গেইটে লে-অফ এর নোটিশ দেখে ক্ষুব্ধ হয়ে তারা দুপুর ১২ টা পর্যন্ত বিক্ষোভ করে। এসময় সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ গার্মেন্ট ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা শাখার আহবায়ক এম এ শাহীন, যুগ্ন-আহবায়ক ইকবাল হোসেন, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট জেলার সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম শরীফ, মুনলাক্স গার্মেন্টসের শ্রমিক আনোয়ার হোসেন, রাজু আহম্মদ ও সাহারা আক্তার প্রমুখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, শ্রমিকদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করার হীন উদ্দেশ্যে মুনলাক্স গার্মেন্টসের মালিক বে-আইনি ভাবে কারখানাটি লে-অফ ঘোষণা করেছেন। উৎপাদনশীল কোন কারখানা আইনগতভাবে লে-অফ করার সুযোগ নেই। করোনা পরবর্তী পরিস্থিতি ও ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে অর্ডার কম থাকার অজুহাত দেখিয়ে কর্তৃপক্ষ বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ধারা-১২ এর উপধারা (১) অনুযায়ী কারখানা বন্ধ ঘোষণা করেছে। ধারা-১৬ অনুযায়ী বেতন-ভাতাদী প্রদানের কথা বলেছে। কিন্তু নোটিশে যে অজুহাত দেখিয়েছে তা প্রাসঙ্গিক নয় বাস্তবতা পুরোই ভিন্ন কথা বলছে। কারখানা লে-অফ ঘোষণা করার মতো সংকট বা উপযুক্ত কোন কারণ সেখানে নেই। কারখানার মালিক পরিকল্পিতভাবে তার অন্যত্র প্রতিষ্ঠানে কাজ সরিয়ে নিয়ে কাজ কম থাকা বা না থাকার বানোয়াট বক্তব্য উপস্থাপন করে শ্রমিকদের ক্ষতিগ্রস্ত করার ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। শ্রমিক স্বার্থবিরোধী এসব কর্মকাণ্ড কোনভাবেই মেনে নেয়া হবে না। বে-আইনি লে-অফ এর ঘোষণা প্রত্যাহার করে নিয়ে কারখানা খুলে দিতে হবে।

নেতৃবৃন্দ আরও বলেন, শ্রমিকরা বছরের পর বছর এই কারখানায় কাজ করেছে। তাদের শ্রম ঘাম নিয়ে মালিক কোটি কোটি টাকা মুনাফা করেছেন। এখন অজুহাত দেখিয়ে কারখানা বন্ধ ঘোষণা করে শ্রমিকদের পেটে লাথি মারছে। মালিককে শ্রমিক বিরোধী আচরণ পরিহার করতে হবে। দ্রব্যমূল্য বৃদ্ধির বর্তমান বাজারে শ্রমিকরা যে টাকা মজুরি পায় তা দিয়ে সংসার চলে না। আধ পেটা খেয়ে না খেয়ে পরিবার পরিজন নিয়ে কোন রকম বেঁচে আছে। এই দুরাবস্থার মধ্যে মুনলাক্সের মালিক কারখানা বন্ধ ঘোষণা করে শ্রমিকদের চরম বিপদে ফেলে দিয়েছে।

নেতৃবৃন্দ ক্ষোভ প্রকাশ করে বলেন, এই কারখানার মালিক গত ১৩ আগস্ট ২০২২ শ্রমিকদের বেতন বকেয়া রেখে কোন কারণ ছাড়াই বে-আইনিভাবে কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে শ্রমিকদের হয়রানি করেছে। প্রতি মাসেই শ্রমিকদের বেতন, ওভারটাইম ও নাইট বিল পরিশোধ করা নিয়ে ঘোরাঘুরি করে। অর্জিত ছুটি ও ছুটির টাকা নিয়ে টালবাহানা করছে। শ্রমিকরা কোন কথা বললে চাকুরিচ্যুত করার হুমকি দিচ্ছে। এসব বরদাস্ত করা হবে না। বে-আইনি লে-অফ এর ঘোষনা প্রত্যাহার করে কারখানা খুলে দিয়ে উৎপাদনের সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনতে হবে। অন্যথায় শ্রমিকদের পরিবার পরিজন নিয়ে না খেয়ে মরার অবস্থা তৈরি হবে। এই অবস্থা কোনভাবেই চলতে দেয়া হবে না।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়